দেশে করোনা টিকা উৎপাদন চুক্তির খসড়া পাঠিয়েছে চীন

বাংলাদেশে সিনোফার্মের করোনাভাইরাস প্রতিরোধী টিকা উৎপাদনের বিষয়ে সমঝোতা স্মারকের (এমওইউ) একটি খসড়া পাঠিয়েছে বেইজিং।

এ খসড়ায় স্বাস্থ্য মন্ত্রণালয়ের সম্মতি বা স্বাক্ষরের পর বাংলাদেশ সরকার, চীনা কোম্পানি সিনোফার্ম ও দেশীয় ওষুধ উৎপাদক প্রতিষ্ঠান ইনসেপ্টার ত্রিপক্ষীয় চুক্তি হবে। এসব প্রক্রিয়া শেষ হলে দ্রুত দেশে সিনোফার্মের টিকা উৎপাদন করা যাবে।

এ বিষয়ে সোমবার (২ আগস্ট) রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনের সঙ্গে সাক্ষাৎ করেন ঢাকায় চীনের রাষ্ট্রদূত লি জিমিং।

এসময় পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘তাদের রাষ্ট্রদূত এসেছিলেন। তারা আমাকে জানিয়েছেন, তাদের টিকার বিশ্বব্যাপী চাহিদা রয়েছে। বিভিন্ন দেশের সঙ্গে তাদের চুক্তি হয়েছে। তাই আগাম চাহিদা না জানালে সরবরাহ বিঘ্নিত হবে। তারা সাপ্লাই লাইন মসৃণ রাখতে চান। আমি তাদের এই মতামত এক্সসেপ্ট করেছি। যেহেতু আগে আমাদের একটা বাজে অভিজ্ঞতা হয়েছে।

এরপরই টিকার যৌথ উৎপাদনের বিষয়ে আমাদের স্বাস্থ্য মন্ত্রণালয়ের কাছে চীন এমওইউ পাঠিয়েছে। তাদের (স্বাস্থ্য মন্ত্রণালয়) এ বিষয়ে কাজ শুরু করার কথা। এবিষয়ে তিনটা প্রতিষ্ঠান কাজ শুরু করবে- ফার্মাসিউটিক্যাল কোম্পানি, স্বাস্থ্য মন্ত্রণালয় ও সিনোফার্ম। ইনসেপ্টা বাল্ক আনবে। বোটলিং লেভেলিং ও ফিনিশিং কাজ করবে।’

টিকার যৌথ উৎপাদনের বিষয়ে আর দেরি করা ঠিক হবে না বলেও মত দেন পররাষ্ট্রমন্ত্রী। তিনি বলেন, সই করার পরও মাস দুয়েক লাগবে। সুতরাং এক দিন মানে বেশ সময় নষ্ট।

রাশিয়ার সঙ্গেও টিকার যৌথ উৎপাদনের অগ্রগতি বিষয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা সবকিছু পাঠিয়েছি। করোনা পরিস্থিতির কারণে তাদের ওখানেও অনেক লোকজন অফিসে আসে না। আমরা যে ডকুমেন্ট পাঠিয়েছি সেই লোকই আসে না অফিসে। এ জন্য একটু ডিলে হচ্ছে। তবে এটা আমাদের গরজ। আমরা পেছনে লেগে আছি।’

রাশিয়া থেকে কেনা টিকা দেশে কবে আসবে, এমন প্রশ্নের জবাবে মোমেন জানান, ‘এটা স্বাস্থ্য মন্ত্রণালয় বলতে পারবে।’

জনসনের টিকা প্রসঙ্গে মোমেন বলেন, ‘আমরা কোভ্যাক্সের মাধ্যমে টিকা আনছি। জনসনও তাদের মাধ্যমে আসবে। যতটুকু জানি জনসনের প্রতি ডোজ টিকার দাম ৮২ ডলার। এত দামি টিকা কেউ কিনে দান করতে চাইছে না। তবে আসবে।

তিনি বলেন, এখনও আমাদের হাতে যুক্তরাষ্ট্রের দেয়া ৫৫ লাখ মডার্নার টিকা আছে। এই টিকা আমেরিকা আমাদের ফ্রি দিয়েছে। এটাও দামি টিকা।

Leave A Reply

Your email address will not be published.