তেঁতুলিয়ায় তাপমাত্রা ১৬ ডিগ্রিতে

উত্তরের জেলা পঞ্চগড় একটি শীত প্রবণ জেলা। বরাবরেই এখানে শীতের তীব্রতা বেশি হয়ে থাকে। হিমালয় কাছাকাছি হওয়ায় নভেম্বর মাস থেকে শীতের প্রকোপ শুরু হয়। তবে এবার অক্টোবর মাসের দ্বিতীয় সপ্তাহে শীতের কুয়াশা শুরু হয়।

আজ শনিবার (৩০ অক্টোবর) মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা পঞ্চগড়ের তেতুঁলিয়ায় বিরাজ করছে ১৬ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। সারাদেশের আজকের সর্বনিম্ন তাপমাত্রা এটি।

ভোররাত থেকে ঘনকুয়াশা পড়ছিল। তবে সূর্য উঠার সঙ্গে সঙ্গেই কুয়াশা বিদায় নেয়। শহর থেকে গ্রামাঞ্চলে বেশি কুয়াশা পড়তে দেখা যায়। এ সময় যানবাহনগুলো হেড লাইট জ্বালিয়ে চলতে দেখা যায়। সন্ধ্যা থেকেই শুরু হয় শীতের অনুভূতি। রাত যত গভীর হয় কুয়াশার পরিমাণ ততই বাড়ছে।

তেতুঁলিয়া আবহাওয়া অফিস সূত্রে জানা যায়, শনিবার সকাল ছয়টায় জেলায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৬ দশমিক ৬ ডিগ্রি এবং সকাল নয়টাতেও ১৬ দশমিক ৬ ডিগ্রি। গত এক মাসের মধ্যে সর্বনিম্ন তাপমাত্রা এটি। সপ্তাহজুড়ে দিনের বেলায় সর্বনিম্ন ১৮ থেকে ২২ ডিগ্রি তাপমাত্রা বিরাজ করছিল পঞ্চগড় জেলায়। তবে এই মৌসুমে পঞ্চগড়ে সর্বনিম্ন তাপমাত্রা আজকে পঞ্চগড়ের তেতুঁলিয়ায় রেকর্ড করা হয়েছে।

সদর উপজেলার হাড়িভাষা ইউনিয়নের হালুয়া পাড়া গ্রামের ইব্রাহিম সরকার বলেন, আজকে এই বছরের সবচেয়ে বেশি ঠাণ্ডা লাগছে। বর্তমানে রাতভর লেপ ছাড়া ঘুমাতে পারছি না। সন্ধ্যা থেকেই শুরু হয় ঠাণ্ডা বাতাস।

তেতুঁলিয়া আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা রাসেল শাহ বলেন, এ বছর অক্টোবর মাসের মাঝামাঝি থেকেই শীতের আমেজ তৈরি হয়েছে। মূলত হিমালয় কাছাকাছি হওয়ায় শীতের প্রকোপ পড়তে শুরু করেছে। মৌসুমির বায়ুর প্রভাবে ধীরে ধীরে ঠাণ্ডার পরিবেশ বিরাজ করতে শুরু করেছে।

Leave A Reply

Your email address will not be published.