তালেবানদের ‘কার্যত’ সমর্থন জানালেন ইমরান খান

তালেবানরা রোববার আফগানিস্তানের রাজধানী কাবুল দখল করে নেয়ার পর বিশ্বজুড়ে ব্যাপক প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে। তবে এই পরিস্থিতিতে তালেবানদের রীতিমতো সমর্থন জানালেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। তালেবানের শাসন ক্ষমতা দখলের বিষয়ে ইমরান বলেন, দাসত্বের শিকল ভেঙেছে তালেবান। খবর এনডিটিভির।

ইমরান বলেন, আপনি অন্যের সংস্কৃতি দখল করেন। যখন এটা ঘটে তখন দয়া করে মনে রাখবেন, প্রকৃত দাসত্বের চেয়ে এটি খারাপ। সাংস্কৃতিক দাসত্বের শেকল ছুড়ে ফেলা কঠিন কাজ। আফগানিস্তানে এখন যা ঘটছে, তারা দাসত্বের শেকল ভেঙে ফেলেছে।

পর্যবেক্ষকরা বলছেন, আফগানিস্তানে তালেবান শাসন নিয়ে এমন মন্তব্যের মাধ্যমে কার্যত তাদের সমর্থন জানিয়েছেন ইমরান। এদিকে চীনও কার্যত তালেবানের প্রতি সমর্থন ব্যক্ত করেছে। রোববার তালেবানরা কাবুল দখলের পর বেইজিং জানায়, তারা বন্ধুত্বপূর্ণ ও সহযোগিতামূলক দ্বিপাক্ষিক সম্পর্ক চালিয়ে যাওয়ার পক্ষে রয়েছে।

এদিকে আফগানিস্তানের ক্ষমতা দখল করে নেয়ার পর নিজেদের প্রথম প্রতিক্রিয়ায় তালেবানদের অভিনন্দন জানিয়েছে গাজার শাসকগোষ্ঠী হামাস। সোমবার এক বিবৃতিতে তারা তালেবানের এই পদক্ষেপকে ‘বিজয়’ বলে বর্ণনা করেছে। এসময় যুক্তরাষ্ট্রকে ‘হারানোয়’ আফগান জনগণকে অভিনন্দন জানিয়েছে তারা।

Leave A Reply

Your email address will not be published.