তালেবানকে স্বীকৃতি দিচ্ছে সৌদি আরব

আফগানিস্তানে তালেবানের গোষ্ঠীকে সবার আগে স্বীকৃতি দিতে যাচ্ছে সৌদি সরকার। গত রোববার আফগানিস্তানের রাজধানী কাবুল দখলের মাধ্যমে তালেবান দেশটির ওপর সম্পূর্ণ নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করেছে। এমতাবস্থায় বিশ্বের বিভিন্ন দেশ থেকে মিশ্র প্রতিক্রিয়া ও সতর্কবার্তা আসছে। খবর পার্সটুডের।

ঠিক তখনই সৌদি আরব সম্পর্কে এই খবর সামনে আসলো। সোমবার কোনও কোনও গণমাধ্যম জানিয়েছে, তালেবানের প্রতি সমর্থন ব্যক্ত করেছে রিয়াদ। রাশিয়ার গণমাধ্যম স্পুটনিক জানিয়েছে, প্রথম দেশ হিসেবে সৌদি আরব তালেবানকে স্বীকৃতি দিয়েছে। তবে এই রিপোর্ট সম্পর্কে সৌদি সরকারের পক্ষ থেকে কিছু বলা হয়নি।

সৌদি সরকার জানিয়েছে, আফগানিস্তানের কূটনৈতিক মিশনগুলো থেকে তাদের কর্মী সরিয়ে নেয়ার কাজ চলছে। রিয়াদ বলছে, সৌদি সরকার আশা করে যত তাড়াতাড়ি সম্ভব আফগানিস্তানে স্থিতিশীলতা প্রতিষ্ঠা হবে। পাশাপাশি আফগান জনগণের প্রতি সমর্থনও ব্যক্ত করছে রিয়াদ। এছাড়া দেশটি ঘটনাবলীকে গভীরভাবে পর্যবেক্ষণ করছে সৌদি আরব

এদিকে কানাডা জানিয়েছে, তারা আফগানিস্তানের তালেবান সরকারকে স্বীকৃতি দেবে না। তালেবান আফগানিস্তানের ক্ষমতা দখল করে নেয়ার পর এ কথা জানিয়েছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। তিনি বলেন, আফগানিস্তানের তালেবান সরকারকে স্বীকৃতি দেয়ার কোনও পরিকল্পনা নেই। তারা নির্বাচিত সরকারকে শক্তি দিয়ে উৎখাত করে তাদের স্থলাভিষিক্ত হয়েছে।

Leave A Reply

Your email address will not be published.