ঢাকা উত্তরে ডেঙ্গু রোগী কমেছে

এডিস মশা নিধণে ঢাকা উত্তর সিটি করপোরেশনের নিয়মিত অভিযানের ফলে ডেঙ্গু রোগীর সংখ্যা কমেছে বলে জানিয়েছেন মেয়র মো. আতিকুল ইসলাম। তিনি বলেন, আমি নগরবাসীকে আহ্বান জানিয়েছিলাম প্রতি শনিবার সকাল ১০টায় ১০ মিনিট নিজের আঙিনা পরিষ্কার করতে ও তিন দিনে এক দিন জমা পানি ফেলে দিতে। আলহামদুলিল্লাহ নগরবাসী সাড়া দিয়েছেন বলে মনে হচ্ছে। তাই ঢাকা উত্তর সিটি করপোরেশন এলাকায় ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা নিম্নগামী।

গতকাল ১৩ আগস্ট স্বাস্থ্য অধিদপ্তর থেকে যে পরিসংখ্যান দিয়েছে তাতে ২১০ জন ডেঙ্গু রোগীর মধ্যে ঢাকা উত্তর সিটি করপোরেশন এলাকায় ৩২ জন রোগী পাওয়া গেছে বলে জানান মেয়র।

শনিবার (১৪ আগস্ট) সকালে রাজধানীর মধুবাগের বিভিন্ন বাসাবাড়ি ও আশেপাশের এলাকা ঘুরে দেখেন মেয়র। এসময় অন্তত ১৬টি বাড়ির ছাঁদ, বাসার ভেতরে ঢুকে সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষণ করেন তিনি।

এসময় মেয়র সাংবাদিকদের বলেন, আমি নির্দিষ্ট কোনো বাসা যায়নি, যে বাসা মনে হয়েছে সেই বাসার ছাদে বা ব্যালকনিতে গিয়েছি। মধুবাগ এলাকা অত্যন্ত ঘনবসতি এলাকা এখানে মধ্যবিত্ত পরিবারের লোকের বসবাস বেশি। আমি সকাল থেকে অন্তত ১৬টি বাসা দেখেছি যার একটিতেও এডিসের লার্ভা পাইনি।

মেয়র বলেন, আমরা প্রত্যেকে যদি নিজের বাসা নিজে পরিস্কার করি তাহলে অবশ্যই নিরাপদ শহর গড়তে পারবো। ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা কমলেও আমাদের কার্যক্রম অব্যাহত থাকবে।

তিনি বলেন, অনেক দিন পর অফিস খুলেছে তাই সকলকে আহ্বান জানাবো আপনারা আপনাদের অফিস পরিষ্কার রাখুন। বিশেষ করে নির্মাণাধীন বাসা যেখানে লার্ভার জন্য উপযুক্ত পরিবেশ সেই নির্মাণাধীন ভবনে জমা পানি ফেলে দিন।

এসময় মেয়রের সঙ্গে ছিলেন, ডিএনসিসি’র প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনালের জোবায়দুর রহমান, স্থানীয় কাউন্সিলরসহ ডিএনসিসি’র কর্মকর্তাগণ।

Leave A Reply

Your email address will not be published.