ডেল্টা ধরণের কারণে যুক্তরাষ্ট্রে সংক্রমণ বাড়ছে

আন্তর্জাতিক ডেস্ক: করোনাভাইরাসের ডেল্টা ধরণের কারণে যুক্তরাষ্ট্রে সংক্রমণ দ্রুত বাড়ছে। একদিনে সংক্রমিত হয়েছে ১ লাখ ২ হাজার মানুষ। ডেল্টার কারণে দেশটির বিভিন্ন অঙ্গরাজ্যের হাসপাতালে বাড়ছে রোগীর সংখ্যা। আরকানসাস রাজ্যের হাসপাতালগুলোতে গত ৬ মাসের মধ্যে সর্বোচ্চ রোগী ভর্তি হয়েছে। কমে আসছে আইসিইউর সংখ্যাও।

এদিকে, যুক্তরাষ্ট্রে করোনা পরিস্থিতির আরও অবনতির আশঙ্কা প্রকাশ করেছেন দেশটির শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ ড. অ্যান্থনি ফাউচি। বিশেষ করে ভারতীয় ডেল্টা ভ্যারিয়েন্ট নিয়ে উদ্বেগ জানিয়েছেন তিনি।

সাম্প্রতিক সপ্তাহগুলোতে যুক্তরাষ্ট্রে নতুন করে সংক্রমণ বেড়ে যাওয়ায় যারা এখনও টিকা নেয়নি, তারাও টিকা নেওয়ার কথা ভাবছে। তবে আরও লাখ লাখ মানুষ বলছেন, স্বাস্থ্য কর্মকর্তারা যতই পীড়াপীড়ি করুক, তাদের টিকা নেওয়ার আদৌ কোনও ইচ্ছা নেই।

অ্যান্থনি ফাউচি বলেন, ‘টিকা নিয়ে আপনি নিজেকে গুরুতর অসুস্থ হওয়া এবং মৃত্যুর হাত থেকে রক্ষা করছেন। আর যারা টিকা নিচ্ছে না, তারা কার্যত ভাইরাসের বংশ বিস্তারে সাহায্য করছে।’

যুক্তরাষ্ট্রে সম্প্রতি দৈনিক ৭০ হাজার নতুন করোনাভাইরাস সংক্রমণের রেকর্ড তৈরি হয়েছে। গত ফেব্র“য়ারির পর এটাই সর্বোচ্চ হার। এই সংখ্যা গত ছয় সপ্তাহ ধরে প্রায় ৬০ হাজার করে ছিল।

কিছু গবেষক আরও বড় ধরনের সংক্রমণের পূর্বাভাস দিচ্ছেন। আগস্টের শেষ দিকে ডেল্টা ভ্যারিয়েন্ট যুক্তরাষ্ট্রজুড়ে ছড়িয়ে পড়ার আশঙ্কা প্রকাশ করেছেন তারা। সেক্ষেত্রে দৈনিক এক লাখ ৪০ হাজার থেকে তিন লক্ষাধিক মানুষ এই ভ্যারিয়েন্টে সংক্রমিত হতে পারেন বলে আশঙ্কা করা হচ্ছে।

অ্যান্থনি ফাউসি বলেন, আমরা একটি গুরুতর স্বাস্থ্য চ্যালেঞ্জের মধ্যে রয়েছি। আসল বিষয়টি হলো, আপনি যদি সংক্রমিত হন এবং অন্যদের মাঝে ভাইরাসটি ছড়িয়ে দেন তবে আপনি তাদের ব্যক্তিগত অধিকার লঙ্ঘন করছেন।

Leave A Reply

Your email address will not be published.