টেস্ট পরীক্ষা ছাড়ায় হবে এইচএসসি, ফরম পূরণ শুরু ২৯ জুন

বিশ্বব্যাপী কোভিড-১৯ জনিত অতিমারীর কারণে স্বাস্থ্য বিধি মেনে এইচএসসি ও সমমানের ফরম পূরণ শুরু হবে আগামী ২৯ জুন থেকে। বিলম্ব ফি ছাড়াই ফরম পূরণ চলবে ১১ জুলাই পর্যন্ত। স্বাস্থ্যবিধি মেনে এইচএসসির ফরম পূরণ করতে সকল কলেজকে নির্দেশনা দিয়েছে শিক্ষা বোর্ডগুলো।

শুক্রবার (২৫ জুন) ঢাকা শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে এ সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। বিজ্ঞপ্তিতে জানানো হয়, এ বছর কোনো নির্বাচনী পরীক্ষা হবে না। ফলে নির্বাচনী বা টেস্ট পরীক্ষা সংক্রান্ত কোনো ফি আদায় করা যাবে না।

এ বছর এইচএসসির ফরম পূরণের সর্বোচ্চ ফি নির্ধারণ করে দিয়েছে ঢাকা বোর্ড। বিজ্ঞান শাখার জন্য সর্বোচ্চ ২ হাজার ৫শত টাকা, মানবিক এবং ব্যবসায় শিক্ষা শাখার জন্য সর্বোচ্চ ১ হাজার ৯শত৪০ টাকা। তবে মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখার কোনো পরীক্ষার্থীর চতুর্থ বিষয়ে ব্যাবহারিক পরীক্ষা থাকলে এ ফির সঙ্গে অতিরিক্ত ১৪০ টাকা যুক্ত হবে। আর মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখার কোনো শিক্ষার্থীর নৈর্বাচনিক বিষয়ে ব্যাবহারিক থাকলে বিষয়প্রতি আরো ১৪০ টাকা যোগ হবে।

করোনা মহামারির কারণে গত বছরের ১৭ মার্চ থেকে বন্ধ রয়েছে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান। কয়েক দফা উদ্যোগ নিয়েও শিক্ষাপ্রতিষ্ঠান খোলা সম্ভব হয়নি। গত বছর এইচএসসি ও সমমানের পরীক্ষা না নিয়ে জেএসসি ও এসএসসির ফলাফলের গড় করে ফল প্রকাশ করেছিল সরকার।

তবে গত বছরের মতো এবার ‘অটো পাস’ না দিয়ে বিকল্প মূল্যায়নের কথা বলছে শিক্ষা মন্ত্রণালয়।

Leave A Reply

Your email address will not be published.