টি-২০ বিশ্বকাপে বাংলাদেশের গ্রুপে যারা

সবকিছু ঠিক থাকলে আগামী ১৭ অক্টোবর ভারতের পরিবর্তে আরব আমিরাতে শুরু হতে যাচ্ছে টি-২০ বিশ্বকাপের এবারের আসর। এরই মধ্যে টুর্নামেন্টের প্রথম পর্বের গ্রুপিং প্রকাশ করেছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল। চূড়ান্ত পর্বে যেতে মোটামুটি সহজ দলকেই প্রতিপক্ষে হিসেবে পেয়েছে টাইগাররা।

১৬ দল নিয়ে অনুষ্ঠিতব্য এবারের বিশ্বকাপের ফাইনাল হবে ১৪ নভেম্বর। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) ফাইনালের পরের দিন থেকেই শুরু হবে টি-২০ বিশ্বকাপের গ্রুপ পর্বের খেলা।

পরিকল্পনা অনুযায়ী, টি-২০ বিশ্বকাপের প্রথম রাউন্ডে দুই গ্রুপের খেলা হবে আরব আমিরাত এবং ওমানে। এই পর্বে মোট ১২টি ম্যাচ হবে। প্রতি গ্রুপ থেকে দুটি করে দল কোয়ালিফাই করবে, যারা সেরা আট দলের সঙ্গে যোগ দেবে।

নির্ধারিত সময়ের মধ্যে টি-২০ র‍্যাংকিংয়ে সেরা আট দলের মধ্যে থাকতে না পারায় বাংলাদেশকে টি-২০ বিশ্বকাপের প্রথম রাউন্ডে খেলতে হবে। সেখানে বি গ্রুপে বাংলাদেশের অন্য তিন প্রতিপক্ষ হচ্ছে নামিবিয়া, স্কটল্যান্ড ও বাছাইপর্বের চ্যাম্পিয়ন নেদারল্যান্ডস।

এছাড়া প্রথম রাউন্ডে এ গ্রুপে আছে শ্রীলংকা, পাপুয়া নিউ গিনি, আয়ারল্যান্ড ও ওমান।

বাংলাদেশ যদি বি গ্রুপের সেরা দল হয় তবে চূড়ান্ত পর্ব তথা সুপার টুয়েলভে ভারত, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও আফগানিস্তান এবং এ গ্রুপের দ্বিতীয় সেরা দলের মুখোমুখি হবে।

অন্যদিকে বাংলাদেশ বি গ্রুপের দ্বিতীয় সেরা দল হলে পাকিস্তান, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ ও এ গ্রুপের সেরা দলের বিপক্ষে লড়বে। প্রতি গ্রুপ থেকে দুটি করে চারটি দল টি-২০ বিশ্বকাপের সেমিফাইনালে উঠবে।

সুপার টুয়েলভ-এর ম্যাচগুলো আরব আমিরাতের তিন ভেন্যু দুবাই, আবুধাবি এবং শারজাহতে অনুষ্ঠিত হবে। দুটি সেমিফাইনাল ও ফাইনাল মিলিয়ে তিনটি প্লে-অফ ম্যাচও হবে এই ভেন্যুগুলোতে।

Leave A Reply

Your email address will not be published.