টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ে উন্নতি বাংলাদেশের

ওয়ানডেতে দেশ কিংবা বিদেশের মাটিতে বরাবরই দুর্দান্ত বাংলাদেশ। তবে টেস্ট ও টি-টোইয়েন্টির ক্ষেত্রে সেটা ভিন্ন। এই দুই ফরম্যাটে আশানুরূপ ফলাফল করতে না পারলেও আইসিসি টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ের হালনাগাদে কিছুটা এগিয়েছে বাংলাদেশ।

হালনাগাদকৃত র‍্যাঙ্কিংয়ে টাইগাররা পেছনে ফেলেছে দুই বারের বিশ্বচ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজকে। ৬ রেটিং পয়েন্ট হারিয়ে উইন্ডিজের অবস্থান এখন ১০ নম্বরে। অন্যদিকে মোট ২২৫ রেটিং পয়েন্ট নিয়ে ৯ নম্বরে উঠেছে বাংলাদেশ।

তবে বাংলাদেশের উপরে আট নম্বরে থাকা শ্রীলঙ্কার সঙ্গে ব্যবধান মাত্র ২ রেটিং পয়েন্টের। এদিকে সাত নম্বরে থাকা আফগানিস্তানের রেটিং পয়েন্ট ২৩৬।

এদিকে ২৭৭ রেটিং পয়েন্ট নিয়ে শীর্ষস্থান ধরে রেখেছে ইংল্যান্ড। দুই নম্বরে থাকা ভারতের রেটিং ২৭২ পয়েন্ট। ২৬৩ রেটিং নিয়ে পাঁচ নম্বর থেকে তিন নম্বরে এসেছে নিউজিল্যান্ড। ২৬১ পয়েন্ট নিয়ে চারে পাকিস্তান, ২৫১ পয়েন্ট নিয়ে পাঁচে অস্ট্রেলিয়া এবং ২৪৮ পয়েন্ট নিয়ে ছয় নম্বরে দক্ষিণ আফ্রিকা।

টি-টোয়েন্টির পাশাপাশি ওয়ানডে র‍্যাঙ্কিংয়েও হয়েছে হালনাগাদ। বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ডকে পেছনে ফেলে শীর্ষে উঠেছে বিশ্বকাপের নিউজিল্যান্ড। এর কারণ অবশ্য ঘরের মাঠে বাংলাদেশকে ৩০ ব্যবধানে হারানো।

তবে এক থেকে চার নম্বরে নেমে গেছে ইংল্যান্ড। দুই নম্বরে আছে অস্ট্রেলিয়া ও তিনে রয়েছে ভারত। সাত নম্বরে রয়েছে বাংলাদেশ। পাঁচ নম্বরে দক্ষিণ আফ্রিকা ও ছয়ে আছে পাকিস্তান।

নয় থেকে আট নম্বরে উঠেছে ওয়েস্ট ইন্ডিজ আর নয় নম্বরে নেমেছে শ্রীলঙ্কা। দশ নম্বর জায়গা ধরে রেখেছে আফগানিস্তান।

আরও পড়ুন
Loading...