চা শ্রমিকদের মজুরি বেড়েছে ১৮ টাকা

চা শ্রমিকদের দৈনিক মজুরি ১৮ টাকা বেড়েছে। এখন থেকে শ্রমিকরা ১২০ টাকা করে মজুরি পাবেন। এতদিন দৈনিক ১০২ করে মজুরি পেতেন তারা। এ চুক্তি কার্যকরে ২০১৯ সালের ১ জানুয়ারি থেকে এখন পর্যন্ত সকল বর্ধিত মজুরি পাবেন চা শ্রমিকরা। গেলো ৭ অক্টোবর থেকে থেকে দেশের ২২৮টি চা বাগানে মজুরি বৃদ্ধির দাবিতে প্রতিদিন দুই ঘণ্টা করে কর্মবিরতি পালন করছিল চা শ্রমিকরা। পরে বৃহস্পতিবার সকাল ১১টা থেকে রাত ১০টা পর্যন্ত শ্রীমঙ্গলের প্রফিডেন্ট ফান্ড অফিসে সমঝোতা বৈঠকে মজুরি বৃদ্ধির প্রাথমিক চুক্তি স্বাক্ষর হয়।

বাংলাদেশ চা-শ্রমিক ইউনিয়ন সূত্রে জানা যায়, বৃহস্পতিবার সকাল ১১টায় শ্রীমঙ্গলের প্রভিডেন্ট ফান্ড অফিসে চা-শ্রমিকদের মজুরি বৃদ্ধি নিয়ে চা শ্রমিক ইউনিয়ন ও বাংলাদেশি চা সংসদের বৈঠক শুরু হয়। বৈঠকে দুর্গাপূজার আগেই চা শ্রমিকদের নতুন মজুরি প্রদানের দাবি জানান নেতারা। অপরদিকে চা সংসদের নেতারা বর্তমান চায়ের বাজারের অবস্থা তুলে ধরে তার ওপর ভিত্তি করে নতুন মজুরির সিদ্ধান্ত নিতে অনুরোধ করেন। পরে বৈঠকে সমেঝাতার ভিত্তিতে মজুরি বাড়ান হয়।

এ বিষয়ে বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক রামভজন কৈরী শুক্রবার বলেন, এখন চা শ্রমিকরা দৈনিক মজুরি ১০২ টাকার বদলে ১২০ টাকা পাবেন। আর এ সিদ্ধান্ত কার্যকর হবে ২০১৯ সালের জানুয়ারি থেকে। এখন আপাতত বকেয়া হিসেবে মজুরির সঙ্গে অতিরিক্ত ৩ হাজার টাকা করে চা-শ্রমিকরা পাবেন। প্রসঙ্গত, সোসাইটি ফর এনভায়রনমেন্ট অ্যান্ড হিউম্যান ডেভেলপমেন্টের (শেড) তথ্য অনুসারে, ঐতিহ্যগতভাবে বাংলাদেশ চা-শ্রমিক ইউনিয়ন (বিসিএসইউ) এবং বাংলাদেশ টি অ্যাসোসিয়েশন (বিটিএ) আলোচনার মাধ্যমে চা-শ্রমিকদের মজুরি নির্ধারণ করে।

স্বাধীন বাংলাদেশে চা-শ্রমিকদের জন্য প্রথম নিম্নতম মজুরি বোর্ড গঠিত হয় ১৯৮২ সালে, যা বিসিএসইউ এবং বিটিএ কর্তৃক নির্ধারিত মজুরি অনুসারে মজুরি নির্ধারণ করে। ২০০৯ সালে গঠিত দ্বিতীয় নিম্নতম মজুরি বোর্ড শ্রমিকদের ন্যূনতম মজুরি ২০০৮ সালের ৩২ দশমিক পাঁচ টাকা থেকে বাড়িয়ে ৪৮ দশমিক ৫০ টাকা নির্ধারণ করে।

সরকারি মধ্যস্থতা এবং বিসিএসইউ ও বিটিএর মধ্যে আলোচনার মাধ্যমে নগদ মজুরি বাড়িয়ে ২০১৩ সালের জুন থেকে করা হয় ৬৯ টাকা। ২০১৫ সালের জুন থেকে এ শ্রেণির বাগানের জন্য ৮৫ টাকা, বি শ্রেণির বাগানের জন্য ৮৩ টাকা এবং সি শ্রেণির বাগানের মজুরি নির্ধারণ করা হয় ৮২ টাকা। বিসিএসইউ ও বিটিএর মধ্যে সর্বশেষ চুক্তি সই হয় ২০১৮ সালের ২০ আগস্ট (যা ২০১৭ সালের ১ জানুয়ারি থেকে কার্যকর) এবং শ্রমিকদের দৈনিক ন্যূনতম মজুরি ঠিক হয় এ শ্রেণির বাগানের জন্য ১০২ টাকা, বি শ্রেণির বাগানের জন্য ১০০ টাকা এবং সি শ্রেণির বাগানের জন্য ৯৯ টাকা।

আরও পড়ুন
Loading...