ঘরে বসেই যেভাবে বিএমইটি ও টিকার নিবন্ধন করবেন প্রবাসীরা

বিদেশগামী কর্মীদের টিকা নেয়ার জন্য প্রথমে জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর (বিএমইটি) নিবন্ধন করতে হয়। ঘরে বসেই মাত্র তিন ধাপে ‘আমি প্রবাসী’ অ্যাপের মাধ্যমে নিবন্ধন করা যাবে।

গত শুক্রবার থেকে বিদেশগামী কর্মীদের বিএমইটি নিবন্ধন শুরু হয় আমি প্রবাসী অ্যাপের মাধ্যমে। গত চার দিনে অ্যা‌পের মাধ্যমে ২০ হাজার বিদেশগামী নিবন্ধন করেছেন। আরও ১৫ হাজার নিবন্ধন শেষ করার প্রক্রিয়ায় আছেন।

‌বিএমই‌টির নিবন্ধন করবেন যেভাবে

ঘরে বসে যে কেউ এ নিবন্ধন করতে পারবেন। গুগলের প্লে-স্টোর থেকে আমি প্রবাসী অ্যাপটি নামানো যাবে। চাইলে https://www.amiprobashi.com/ গিয়েও অ্যাপটিতে নিবন্ধন করা যাবে।

অ্যাপ বা ও‌য়েবসাইটে ঢুকে প্রথম ধাপে নিজের মোবাইল নম্বর দিয়ে আমি প্রবাসীতে নিবন্ধন করতে হবে। দ্বিতীয় ধাপে নির্দেশনা অনুযায়ী পাসপোর্টটি স্ক্যান করতে হবে। এরপর প্রদত্ত তথ্য পাসপোর্ট ডাটাবেজের ভেরিফিকেশনের জন্য অপেক্ষা করতে হবে। মেসেজ এলেই তৃতীয় ধাপে বিএমইটির নিবন্ধনটি করা যাবে। মেসেজ আসতে ৭২ ঘণ্টা সময় লাগতে পারে।

‌টিকার নিবন্ধন করবেন যেভাবে

বিএমইটির নিবন্ধন করা থাকলে বয়স ৪০ বছর না হলেও প্রবাসী কর্মীরা সুরক্ষায় নিবন্ধনের সুযোগ পাবেন। এছাড়া বিএমইটি নিবন্ধন করা থাকলে সুরক্ষায় পাসপোর্ট নম্বর দেওয়ার পর স্বয়ংক্রিয়ভাবে সেটি যাচাই হয়ে যাবে।

নিবন্ধিত কর্মীরা কোভিড-১৯ ভ্যাকসিন প্রাপ্তির লক্ষ্যে সুরক্ষা অ্যাপ www.surokkha.gov.bd এর মাধ্যমে জরুরিভাবে টিকা গ্রহণের জন্য রেজিস্ট্রেশন করতে পারবেন। রেজিস্ট্রেশন সফল হলে মোবাইলে মেসেজের মাধ্যমে টিকা সেন্টার ও টিকার তারিখ জানা যাবে।

Leave A Reply

Your email address will not be published.