গরমেও পা ফাটছে? জেনে নিন করনীয়

আজকাল শুধু আর শীতকালে নয়, সারা বছরই পা ফাটছে। এর জন্য আবহাওয়ার পরিবর্তন, দূষণসহ আরো নানা কারণ দায়ী। আর পায়ের গোড়ালির ত্বকের শুষ্কতা বেশি। বেশিরভাগ কোশ মৃত। আর ছেলে আর তাই গোড়ালি বেশি ফাটে। শুধু তাই নয়, ছেলেদের থেকে মেয়েদের মধ্যে এই সমস্যা অনেক বেশি। সবসময় স্যান্ডেল না পরা, দীর্ঘক্ষণ দাঁড়িয়ে কাজ করা, পানি কম খাওয়া এর প্রধান কারণ। পায়ের গোড়ালি ফাটলে যেমন দেখতে খারাপ লাগে তেমনি ব্যক্তিত্ব নষ্ট হয়। চলুন জেনে নেওয়া যাক কীভবে পায়ের গোরালির যত্ন নেবেন।

মাউথওয়াশ:

শুনতে অবাক মনে হলেও মাউথওয়াশ পায়ের যত্নে কার্যকর। মাউথওয়াশ খুব ভালো ব্যাকটেরিয়া দূর করে। আর শুষ্ক ত্বকের জন্যেও খুব ভালো। তাই একবালতি পানি মাউথ ওয়াশ দিয়ে ১৫ মিনিট পা ডুবিয়ে রাখুন। এতে খুব ভালো কাজ হয়। প্রতিদিন রাতে ঘুমনোর আগে এটা করতেই পারেন।

মধু:

মধুর মধ্যে থাকে বেশ কিছু অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান। এছাড়াও মধু ত্বক নরম রাখে। তাই পা পরিষ্কার করে মধু লাগিয়ে রাখুন কিছুক্ষণ। ২০ মিনিট পর ধুয়ে ফেলুন। এতে ভালো উপকারও পাবেন।

নারিকেল তেল:

ত্বকের জন্য নারকেল তেল খুবই ভালো। ঘুমোতে যাওয়ার আগে ভালো করে গোড়ালিতে লাগিয়ে নিন। সকালে উঠে ভালো করে ধুয়ে নিন। এক সপ্তাহে পা সেরে যাবে।

ভিনিগার:

ভিনিগারের মধ্যেও থাকে অ্যান্টি ব্যাকটেরিয়াল উপাদান। অ্যাপেল সিডার ভিনিগার খুবই ভালো। হাফ বালতি পানিতে দু চামচ ভিনিগার দিন। এরপর তাতে পা ডুবিয়ে রাখুন। এতেও ভালো কাজ হয়।

সিয়া বাটার:

সিয়া বাটারের মধ্যে ময়েশ্চারাইজার উপাদান থাকে যা ত্বকের জন্য খুব ভালো। প্রতিদিন ঘুমোতে যাওয়ার আগে পায়ে লাগান। দেখবেন কিছুদিন ব্যবহারে পা ফাটা সেরে গেছে।

উপরের নিয়মগুলো ছাড়া পা সুন্দর রাখতে পানি খেতে হবে, জুতা পরতে হবে সেই সঙ্গে পা যেনো বিশ্রাম পায় সেদিকে খেয়াল রাখতে হবে।

সূত্র: জি নিউজ

আরও পড়ুন
Loading...