খালেদা জিয়াই বর্তমানে বিএনপির বোঝা

দীর্ঘদিন ধরে রাজনীতিতে নিষ্ক্রিয় থাকায় বিএনপিতে এখন বোঝায় পরিণত হয়েছেন দলের চেয়ারপার্সন খালেদা জিয়া।  বিএনপির শীর্ষ নেতাদের অনেকেই মনে করেন, খালেদা জিয়া তাদের জন্য এখন এক সমস্যার নাম।

নাম প্রকাশে অনিচ্ছুক বিএনপির দায়িত্বশীল ও তারেকের অনুসারী হিসেবে পরিচিত একজন নেতা বলেন, খালেদা জিয়া আমাদের জন্য বার্ডেন (বোঝা)। তার জন্য আমরা কেনো সিদ্ধান্ত ঠিকভাবে নিতে পারছি না।

তিনি আরো বলেন, খালেদা জিয়ার কারণেই বিএনপির পক্ষে বড় কোনো আন্দোলন গড়ে তোলা সম্ভব হচ্ছে না। কারণ শর্ত সাপেক্ষে খালেদাকে মুক্তি দিয়ে সরকার সহানুভূতি দেখিয়েছে। তাই অযৌক্তিক কেনো ইস্যুতে আন্দোলনে যাওয়া বিএনপির পক্ষে ঠিক হবে না। আর আন্দোলনে যাওয়ার তেমন কোনো রসদও দলের কাছে নেই।

এদিকে নিজের কৃতকর্মের জন্য আজ এক কঠিন অবস্থার মধ্যে পড়েছেন খালেদা জিয়া। ২০১৮ সালের ৭ ফেব্রুয়ারি তিনি দুটি মামলায় দণ্ডিত হয়ে কারাগারে যান। বর্তমানে সরকারের কৃপায় শর্ত সাপেক্ষে জামিনে মুক্ত আছেন তিনি।

খালেদা জিয়াকে জামিন দেওয়া হয়েছে এ শর্তে যে, তিনি কোনো রাজনৈতিক কর্মকাণ্ডে অংশগ্রহণ করতে পারবেন না। বাসায় থেকে শুধু চিকিৎসা নেবেন।

আর বিএনপির ঐ নেতার মতে, খালেদার ইস্যুতে সরকারের অনুকম্পা নেয়া বিএনপির এক ধরনের নৈতিক পরাজয়। তার মতে, বিএনপির বর্তমান অবস্থার জন্য দলের শীর্ষ থেকে শুরু করে তৃণমূলের অনেক নেতাই দায়ী।

এ বিষয়ে রাজনৈতিক বিশ্লেষক ও বুদ্ধিজীবীরা বলেন, বিএনপি নেতারা কি মনে করলো, না করলো তার চেয়ে বড় কথা হচ্ছে সাধারণ মানুষের কাছে খালেদা জিয়ার ইমেজ আর নেই বললেই চলে। মানুষ এখন আর খালেদা জিয়াকে আপোষহীন নেতা মনে করে না। অনেকের মতে, দলের চেয়ারপার্সনই বিএনপির বোঝা।

Leave A Reply

Your email address will not be published.