ক্যান্সারের ঝুঁকি কমায় আলুর রস

আলু এমন একটি সবজি যা সারা বছরই পাওয়া যায়। আলু দিয়ে তৈরি করা হয়ে থাকে মজার মজার নানান খাবার। তবে আলু খেলে শরীর মুটিয়ে যায়, এই ভয়ে অনেকেই আলু খাওয়া বন্ধ করে দেন। সুস্থ থাকার জন্য স্বাস্থ্য সচেতন মানুষরা আলু এড়িয়ে চলেন। কিন্তু এই খাদ্যের কি কোনোই গুণ নেই? তা কিন্তু সত্যি নয়।

জেনে রাখা ভালো যে, শরীরের রোগ প্রতিরোধ শক্তি বাড়াতে দারুণ কাজ করে আলু। এর জন্য খেতে হবে কাঁচা আলুর রস। চলুন জেনে নেয়া যাক বিস্তারিত-

কীভাবে বানাবেন আলুর রস?

চারটি মাঝারি মাপের আলুর খোসা ছাড়িয়ে নিন। তারপর ছোট ছোট টুকরো করে কেটে ফেলুন। একটি জুসারে আলুর টুকরোগুলো ফেলে দিন। কাঁচা আলুর রস বেরিয়ে এলে সঙ্গে সঙ্গে গ্লাসে ঢেলে নিন।

কী হবে এই রস খেলে?

>> পেট-বুক জ্বালা, হজমের গোলমাল কমে আলুর রস খেলে।

>> প্রদাহ কমানোর ক্ষমতা রয়েছে আলু রসে। ফলে হাড়ের ব্যথা কমে। ব্যথার জায়গায় এক টুকরো আলু কেটে লাগালেও অনেক সময়ে আরাম মেলে।

>> ক্যান্সারের ঝুঁকি কমাতে পারে আলুর রস। এতে গ্লাইকোক্যালয়েড নামে একটি উপাদান আছে। তাতে টিউমার নিয়ন্ত্রণ করার গুণ রয়েছে। ২০১৬ সালের একটি গবেষণায় আলুর এই গুণের কথা উল্লেখ করা হয়েছে।

>> আলুতে রয়েছে ভিটামিন বি, সি, পটাশিয়াম, আয়রন এবং কপার। রয়েছে যথেষ্ট পরিমাণ ক্যালশিয়ামও। এতে উপস্থিত ভিটামিন সি সর্দি-কাশির সমস্যা কমায়। যেকোনো রকমের সংক্রমণের বিরুদ্ধে লড়তে সাহায্য করে। রোজ খালি পেটে এই রস খেলেই হলো।

Leave A Reply

Your email address will not be published.