কাশ্মীর প্রিমিয়ার লিগ: ভারতকে হতাশ করল আইসিসি

পাকিস্তান ক্রিকেট বোর্ড(পিসিবি) কর্তৃক আয়োজিত কাশ্মীর প্রিমিয়ার লিগ বন্ধ করতে ভালোভাবেই চেষ্টা করছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। এমনকি এই টুর্নামেন্টে অংশ না নিতে বিভিন্ন দেশের সাবেক ক্রিকেটারদের হুমকি দিয়ে আসছিল তারা। সরাসরি আইসিসিকে চিঠিও দিয়েছিল ভারতীয় বোর্ড। তবে বিসিসিআইকে হতাশ করেছে আইসিসি।

পাকিস্তানের জিও টিভিকে দেওয়া এক সাক্ষাৎকারে আইসিসির এক মুখপাত্র বলেন, এই টুর্নামেন্টটি (কেপিএল) কোনো আন্তর্জাতিক ক্রিকেট টুর্নামেন্ট নয়। তাই এটি আইসিসির হস্তক্ষেপের বাইরে।

আইসিসির নিয়ম অনুযায়ী, নিজেদের দেশে কোনো টুর্নামেন্ট আয়োজনে বাধা দেওয়ার ক্ষেত্রে একক এবং একচেটিয়া অধিকার রয়েছে আইসিসির প্রতিটি পূর্ণ সদস্য দেশের বোর্ডের।

আইসিসি শুধু তখনই হস্তক্ষেপ করতে পারে, যদি কোনো সহযোগী সদস্যের অঞ্চলে ম্যাচ অনুষ্ঠিত হয়। তাই পাকিস্তানে পিসিবির অধীনে অনুষ্ঠিত কোনো টুর্নামেন্টে হস্তক্ষেপ করবে না আইসিসি।

এর আগে আইসিসিকে চিঠি দিয়েছিল বিসিসিআই। চিঠিতে কাশ্মীর প্রিমিয়ার লিগকে অনুমোদন না দিতে আইসিসিকে আহ্বান জানায় ভারতীয় বোর্ড।

কাশ্মীর নিয়ে ভারত ও পাকিস্তানের মধ্যে বিরোধ রয়েছে। এই বিরোধের জেরে বেশ কয়েকবার যুদ্ধে লিপ্ত হয়েছে দুই দেশ। তাই এই বিরোধপূর্ণ এলাকায় লিগ আয়োজনকে স্বীকৃতি না দিতে আহ্বান জানায় ভারত।

এ ধরনের টুর্নামেন্টে অংশ নেয়ার ক্ষেত্রে সাবেক ক্রিকেটারদের বিধি-নিষেধ আরোপ করার সুযোগ নেই দেশের ক্রিকেট বোর্ডেরও। তবে সাবেক দক্ষিণ আফ্রিকান তারকা হার্শেল গিবস ও শ্রীলংকার সাবেক তারকা তিলকরত্নে দিলশানরা জানিয়েছেন হুমকি পাওয়ার কথা।

Leave A Reply

Your email address will not be published.