করোনাভাইরাস : শিক্ষার্থীকে বাইরে দেখলে অভিভাবককে জরিমানা

সারাদেশে করোনা আতঙ্কে রয়েছে, জনসমাগমে না যাওয়ার জন্য সরকারের পক্ষ নির্দেশ রয়েছে। বিশেষ কোনো প্রয়োজন ছাড়া কোনো শিক্ষার্থীকে বাসার বাইরে দেখা গেলে অভিভাবক ডেকে জরিমানা করা হবে। করোনাভাইরাসের সংক্রমণ থেকে শিক্ষার্থীদের নিরাপদে রাখতে এ পদক্ষেপ নেয়া হয়েছে।

বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশে করোনা সংক্রমণ রোধে ৩১ মার্চ পর্যন্ত দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান ও কোচিং সেন্টারগুলো বন্ধ।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব মোমিনুর রশিদ আমিন গণমাধ্যমকে জানান, ৩১ মার্চ পর্যন্ত শিক্ষার্থীদের বিশেষ প্রয়োজন ছাড়া বাড়ির বাইরে যেতে নিষেধ করা হয়েছে। অথচ কেউ কেউ অকারণে বিভিন্ন স্থানে ঘুরে বেড়াচ্ছেন।

শিক্ষার্থীদের বাড়িতে থাকাটা নিশ্চিত করতে আমরা গত ১৮ মার্চ আবারও নির্দেশনা জারি করে সর্তক করে দিয়েছি। তার সঙ্গে ঢাকা মহানগরে বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসক, উপজেলা নির্বাহী কর্মকর্তা, পুলিশ সুপার, ডেপুটি পুলিশ কমিশনার, জেলা শিক্ষা কর্মকর্তা, উপজেলা শিক্ষা কর্মকর্তাদের মোবাইল কোর্ট পরিচালনা করতে বলা হয়েছে।

বিশেষ কোনো প্রয়োজন ছাড়া কোনো শিক্ষার্থীকে বাসার বাইরে দেখা গেলে অভিভাবক ডেকে জরিমানা ও সর্তক করে বাসায় পাঠাতে বলা হয়েছে।

অতিরিক্ত সচিব আরও বলেন, দেশের বিভিন্ন পর্যটন কেন্দ্রে ঘুরে বেড়ানোয় শিক্ষার্থীদের অভিভাবককের জরিমানা আদায় করা হয়েছে। এছাড়াও ঢাকাসহ দেশের সকল জেলায় ভ্রাম্যমাণ আদালত কাজ করছে। পাশাপাশি কোনো শিক্ষাপ্রতিষ্ঠান ও কোচিং সেন্টার খোলা থাকলে তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়া হবে।

আরও পড়ুন
Loading...