করোনাকালে হজের প্রস্তুতি নিশ্চিত করল সৌদি

করোনা সংক্রমণ রোধে এবার সৌদিতে অবস্থানরত মাত্র ৬০ হাজার জন অংশ নেবেন। ইতিমধ্যে হাজিদের স্বাস্থ্য ‍সুরক্ষা নিশ্চিত করে সার্বিক প্রস্তুতি সম্পন্ন হয়েছে বলে জানিয়েছে সৌদির হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয়। খবর আরব নিউজের।

হজ ও ওমরাহ বিষয়ক উপমন্ত্রী ড. আবদুল ফাত্তাহ মাশাত জানান, হজের পবিত্র স্থানগুলোতে সার্বিক প্রস্তুতি শেষ পর্যায়ে রয়েছে। যথাসময়ে হজ পালনের জন্য আগত হাজিরা আসা শুরু করবে। সৌদির সরকারি-বেসরকারি ৩০টিরও বেশি প্রতিষ্ঠানের সহায়তায় পরিকল্পনা মতে হজের প্রস্তুতির কাজ চলছে।

হাজিদের স্বাস্থ্য সুরক্ষা ও নিরাপত্তার বিষয়টি নিশ্চিত করে মক্কায় আবাসিক আবাসনের প্রস্তুতির কথাও জানিয়েছেন সৌদির হজ বিষয়ক মন্ত্রী। রিয়াদ রেডিওতে দেওয়া এক সাক্ষাতকারে তিনি আরো জানান, আরাফা প্রাঙ্গণে হাজিদের জন্য তাবু স্থাপন করা হয়েছে। এছাড়াও হজের অন্যান্য স্থান মিনা ও মুজদালিফাতেও হাজিদের প্রয়োজনীয় সবকিছুর ব্যবস্থা করা হয়েছে।

হজের স্থানগুলোতে স্বাস্থ্যবিধি মেনে পরিবহন ব্যবস্থা ও হাজিদের সামাজিক দূরত্ব বজায় রেখে চলাচলে ব্যবস্থা করা হয়েছে। তাছাড়া স্মার্টফোনের সাহায্যে হাজিদের সার্বিক গতিবিধি ও স্বাস্থ্য পরিস্থিতি নিরীক্ষণের ব্যবস্থাও নেওয়া হয়েছে বলেও হজ মন্ত্রী জানান।

করোনা সংক্রমণরোধে এবার সৌদিতে অবস্থানরত মাত্র ৬০ হাজার হাজি হজে অংশ নেবেন। মাত্র ১০ দিনের আবদেনে পাঁচ লাখের বেশি নিবন্ধন করেছেন। হজের প্রাথমিক প্রস্তুতি সম্পন্ন করতে কঠোর স্বাস্থ্যবিধির পাশাপাশি সর্বোচ্চ সতর্কতা নিশ্চিত করতে কাজ করছে সৌদি সরকার।

সূত্র : আরব নিউজ

Leave A Reply

Your email address will not be published.