কঠোর লকডাউনের ৬ষ্ঠ দিনে চেকপোস্টে কড়াকড়ি

করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ ঠেকাতে সরকারঘোষিত সপ্তাহব্যাপী কঠোর লকডাউনের আজ মঙ্গলবার ষষ্ঠ দিন চলছে। কঠোর বিধিনিষেধ বাস্তবায়নে আজও মাঠে তৎপর রয়েছে সেনাবাহিনী, পুলিশ, র‌্যাব ও বিজিবি। রাজধানীর বিভিন্ন পয়েন্টে টহল দিচ্ছেন তারা।

জরুরি প্রয়োজন ছাড়া বাইরে বের হলে জরিমানা এবং গ্রেফতারও করা হচ্ছে। তবে জরুরি পরিষেবায় নিয়োজিতরা পরিচয়পত্র দেখিয়ে ও প্রয়োজনীয়তার বিষয়টি তল্লাশির সময় আইনশৃঙ্খলা বাহিনীকে জানিয়ে গন্তব্যে বা কর্মস্থলে যেতে পারছেন।

এদিকে কঠোর লকডাউনের পঞ্চম দিন গতকাল রাজধানীর সড়কে যানবাহন ও লোকজনের প্রচণ্ড ভিড় লক্ষ্য করা গেছে। আজ মঙ্গলবার সকালের দিকে ব্যক্তিগত যানবাহন ও লোকজনের চলাফেরা গতকালের মতোই বেড়েছে। সকাল থেকেই আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা সড়কের বিভিন্ন চেকপোস্টে প্রায় প্রতিটি গাড়ি থামিয়ে জিজ্ঞাসাবাদ করছেন। এতে কিছুটা জটলা দেখা গেছে।

জরুরি প্রয়োজন ছাড়া অযৌক্তিক কারণে বাইরে বের হওয়ায় রাজধানীতে প্রথম দিন ৫৫০ জন, দ্বিতীয় দিন ৩২০ জন, তৃতীয় দিনে ৬২১ জন, চতুর্থ দিনে ৬১৮ জন ও ৫ম দিন ৫০৯ জনকে গ্রেফতার করে পুলিশ।

এদিকে গতকাল সোমবার দেশে গত ২৪ ঘণ্টায় ১৬৪ জনের মৃত্যু হয়েছে। এখন পর্যন্ত এটিই একদিনে সর্বোচ্চ মৃত্যু। এ নিয়ে মোট মৃত্যুর সংখ্যা দাঁড়ালো ১৫ হাজার ২২৯ জন। এর আগে গত ১ জুলাই ১৪৩ জনের মৃত্যু হয়।

দেশে করোনাভাইরাসে মৃত্যু ও সংক্রমণ উদ্বেগজনকহারে বাড়ায় গতকাল দুপুরে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এক প্রজ্ঞাপন জারি করে কঠোর লকডাউন ১৪ জুলাই পর্যন্ত বাড়ানো হয়েছে।

এতে বলা হয়েছে, করোনাভাইরাসজনিত রোগ সংক্রমণের বর্তমান পরিস্থিতি বিবেচনায় আগের সব বিধিনিষেধ ও কার্যক্রমের ধারাবাহিকতায় ৭ জুলাই মধ্যরাত থেকে ১৪ জুলাই মধ্যরাত ১২টা পর্যন্ত এ বিধিনিষেধ আরোপের সময়সীমা বাড়ানো হলো।

Leave A Reply

Your email address will not be published.