ওমরাহ পালনে করোনা টিকার উভয় ডোজের শর্তারোপ করল সৌদি

পবিত্র মসজিদুল হারামে ওমরাহ পালন ও মসজিদে জিয়ারতের ক্ষেত্রে করোনা টিকার উভয় ডোজ নেওয়ার শর্ত জুড়ে দিয়েছে সৌদি সরকার। আজ রবিবার (১০ অক্টোবর) থেকে করোনা টিকা ছাড়া মক্কা ও মদিনার পবিত্র দুই মসজিদে প্রবেশ করা যাবে না জানিয়েছে দেশটির হজ ও ওমরাহ মন্ত্রণালয়।

সৌদির হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, রবিবার (১০ অক্টোবর) ভোর ছয়টা থেকে নতুন নির্দেশনা অনুসারে করোনা টিকার উভয় ডোজ ছাড়া ওমরাহ পালনে নিষেধাজ্ঞ জারি করা হয়েছে।

বিবৃতিতে আরো জানানো হয়, পবিত্র মসজিদুল হারাম ও মসজিদে নববিতে প্রবেশে সৌদি সরকারের স্বীকৃত করোনা টিকার উভয় ডোজ নেওয়ার শর্তারোপ করা হয়েছে। টিকা গ্রহণের বিষয়টি ‘তাওয়াক্কালনা’ অ্যাপের সাহায্যে প্রমাণ হিসেবে দেখাতে হবে।

এদিকে যারা ওমরাহ বা নামাজের বুকিং দিয়েছে, কিন্তু টিকার উভোয় ডোজ এখনো গ্রহণ করেনি তাদেরকে নির্ধারিত সময়ের ৪৮ ঘণ্টা আগে টিকা ডোজ পরিপূর্ণ করার নির্দেশনা দেওয়া হয়।

সৌদির করোনা টিকার কেন্দ্রগুলোতে প্রতিদিন টিকা দেওয়া হচ্ছে। এখন পর্যন্ত ৪৩.১ মিলিয়নেরও বেশি করোনা টিকার ডোজ দেওয়া হয়েছে। সৌদির স্বাস্থ্য মন্ত্রণালয় করোনার চার টিকার অনুমোদন দেয়। তা হলো: অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা, ফাইজার-বায়োএনটেক, জনসন অ্যান্ড জনসন ও মডারেনা। এদিকে স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, সিনোফার্ম বা সিনোভ্যাকের টিকা নিলে তাদেরকে বুস্টার ডোজ নিতে হবে।

সূত্র : আরব নিউজ

Leave A Reply

Your email address will not be published.