এসএসসি-এইচএসসি পরীক্ষার ঘোষণা নিয়ে আসছেন শিক্ষামন্ত্রী

চলতি বছরের এসএসসি ও এইচএসসি পরীক্ষা হবে কিনা বা কীভাবে মূল্যায়ন করা হবে সে বিষয়ে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ভার্চুয়াল প্রেস কনফারেন্স করবেন।

আগামীকাল বৃহস্পতিবার বেলা ১১টায় তিনি সংবাদ সম্মেলন করবেন বলে জানিয়েছেন শিক্ষা মন্ত্রণালয়ে জনসংযোগ কর্মকর্তা এম এ খায়ের।

জানা গেছে, ২০২১ খ্রিষ্টাব্দের এসএসসি ও এইচএসসি পরীক্ষা নেয়া সম্ভব না হলে বিকল্প পদ্ধতিতে মূল্যায়নের চিন্তাভাবনা করা হচ্ছে। রচনামূলক বা সৃজনশীল প্রশ্ন বাদ দিয়ে কেবল বহুনির্বাচনী প্রশ্নে (এমসিকিউ) পরীক্ষা নেয়ার প্রস্তাবও আছে। বিষয় ও পরীক্ষার মোট নম্বর কমিয়ে পরীক্ষা নেয়ার প্রস্তাবও করা হয়েছে। আবার অ্যাসাইনমেন্টের নম্বর বিবেচনায় পাবলিক পরীক্ষার্থীদের মূল্যায়নের বিষয়টিও চিন্তাভাবনায় আছে। তবে, সিদ্ধান্ত কি হচ্ছে তা সুস্পষ্টভাবে জানা যাবে শিক্ষামন্ত্রীর ব্রিফিংয়ে।

যদিও শিক্ষকরা অ্যাসাইনমেন্টর নম্বর বিবেচনায় পাবলিক পরীক্ষার্থীদের মূল্যায়নের বিপক্ষো অবস্থান নিয়েছেন। তারা সিলেবাস ও সময় কমিয়ে পরীক্ষা নেয়ার পক্ষে মত দিয়েছেন।

এর আগে, জাতীয় পরামর্শক কমিটি সংক্রমণের হার ৫ শতাংশের নিচে আসলে পরীক্ষা নেয়ার বিষয়ে মত দিয়েছিল। বর্তমানে দেশে করোনা সংক্রমণের হার ঊর্ধ্বমূখী। সে হিসেবে পরীক্ষার বদলে বিকল্প মূল্যায়নের সিদ্ধান্ত আসতে পারে বলেও মনে করছেন কেউ কেউ।

Leave A Reply

Your email address will not be published.