এবারো হচ্ছে না রাস মেলা

করোনাভাইরাসের কারণে এবারো সুন্দরবনের দুবলায় ঐতিহ্যবাহী রাস উৎসব বা মেলা হচ্ছে না। তবে নির্দিষ্ট সময়ে হবে সনাতন ধর্মাবলম্বীদের জন্য পুণ্যস্নান বা রাস পূজা। মঙ্গলবার রাস মেলা উপলক্ষে আয়োজিত সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।

খুলনা আঞ্চলিক বন সংরক্ষক মিহির কুমার দে বলেন, করোনা পরিস্থিতি এখনো স্বাভাবিক হয়নি। এছাড়া সরকারের পক্ষ থেকেও পূজায় পুণ্যার্থীদের বাইরে কাউকে যাওয়ার অনুমতি দেয়নি। একারণে এবার সেখানে অন্য ধর্মের লোক যেতে পারবেন না। এবার কোনো মেলাও হবে না।

প্রতি বছর রাস উৎসব উপলক্ষে হাজারো মানুষ সুন্দরবনের দুবলার চরে যান। তবে গত বছর করোনা পরিস্থিতির কারণে শুধু পূজা উপলক্ষে হিন্দু সম্প্রদায়ের মানুষকেই সেখানে যাওয়ার অনুমতি দেওয়া হয়েছিল। আর ২০১৯ সালে রাস পূজার সময় ঘূর্ণিঝড় বুলবুল আঘাত আনায় কাউকে সেখানে যাওয়ার অনুমতি দেয়নি বন বিভাগ।

চলতি বছরের ১৭-১৯ নভেম্বর রাস পূজা অনুষ্ঠিত হবে। এর মধ্যে ১৭ নভেম্বর সকালে বাগেরহাটের মোংলা থেকে রাস পূজা উপলক্ষে সুন্দরবনের আলোরকোলের উদ্দেশ্যে নৌযানে করে যাত্রা শুরু করবেন আয়োজকরা। সাতক্ষীরা ও খুলনার নির্দিষ্ট নৌপথ ব্যবহার করে সেখানে যেতে পারবেন পুণ্যার্থীরা। আগামী ১৮ নভেম্বর পূজা ও পরদিন প্রথম প্রহরে স্নান অনুষ্ঠিত হবে।

Leave A Reply

Your email address will not be published.