এবারের টি-২০ বিশ্বকাপে যা কিছু নতুন

সংযুক্ত আরব আমিরাত ও ওমানে বসতে যাচ্ছে টি-২০ বিশ্বকাপের এবারের আসর। আর মাত্র এক সপ্তাহের অপেক্ষা। এরপরই ব্যাটে-বলের লড়াইয়ে জমে উঠবে দুবাই-শারজাহ। প্রায় পাঁচ বছর পর হতে যাওয়া এবারের আসরে বেশ কিছু নতুন বিষয় যুক্ত করেছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।

প্রথমবারের মতো টি-২০ বিশ্বকাপে ব্যবহার হবে ডিসিশন রিভিউ সিস্টেম (ডিআরএস)। এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে আইসিসি। ক্রিকেটের সংক্ষিপ্ততম সংস্করণের আগের ছয়টি আসরে রিভিউ নেয়ার সুযোগ ছিল না।

এবার থেকে দলগুলোকে সেই সুযোগ দিচ্ছে আইসিসি। প্লেয়িং কন্ডিশন অনুযায়ী, প্রতি ইনিংসে প্রতিটি দল দুইটি করে রিভিউ নিতে পারবে।

এর আগে গত বছরের জুলাইয়ে করোনা মহামারিতে টি-২০তে রিভিউ সিস্টেমে পরিবর্তন এনেছিল আইসিসি। তখন থেকে দলগুলোকে প্রতি ইনিংসে দুইটি করে রিভিউ নেয়ার সুযোগ দেওয়া হচ্ছে।

এছাড়া করোনায় এক দেশ থেকে আরেক দেশে যাতায়াত জটিলতায় দুই আম্পায়ারই স্বাগতিক দেশের থাকতেন। তবে বিশ্বকাপে সবগুলো ম্যাচেই আইসিসির প্যানেলভুক্ত নিরপেক্ষ আম্পায়াররা দায়িত্ব পালন করবেন।

বিশ্বকাপে আগের নিয়ম অনুযায়ী কোনো ম্যাচের ফল হতে ন্যূনতম পাঁচ ওভারের নিয়ম বহাল থাকছে। তবে এই নিয়মের পরিবর্তন থাকবে সেমিফাইনাল ও ফাইনালের তিন ম্যাচের ক্ষেত্রে। এই তিন ম্যাচের ফলাফল আসার ক্ষেত্রে দুই দলকেই ন্যূনতম ১০ ওভার করে খেলতে হবে। অন্যথায় ম্যাচটি পরিত্যক্ত বলে ঘোষণা করা হবে।

Leave A Reply

Your email address will not be published.