এখনই বুস্টার ডোজ দেয়া উচিত নয়: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) মহাপরিচালক টেড্রোস আধানম গেব্রেইয়েসুস জানিয়েছে, অন্যান্য দেশ যখন এখনও কোভিড-১৯ এর টিকাই পায়নি, তখন টিকা নেওয়া লোকজনের জন্য বুস্টার ডোজের অর্ডার করা উচিত নয়। মহামারি করোনাভাইরাসের বিরুদ্ধে অ্যান্টিবডি বাড়াতে টিকা নেওয়া জনগোষ্ঠীকে বুস্টার ডোজ দেওয়ার পরিকল্পনার বিরোধিতা করেছ সংস্থাটি।

তিনি বলেন, কোভিড-১৯ মহামারিতে প্রাণহানি আবারও বেড়েছে। ডেল্টা ভ্যারিয়েন্টের প্রকোপ বৃদ্ধি পাচ্ছে এবং অনেক দেশ তাদের স্বাস্থ্য কর্মীদের সুরক্ষার জন্য এখনও পর্যাপ্ত টিকার ডোজ পায়নি।

গেব্রেইয়েসুস জানিয়েছে, করোনাভাইরাসের ভ্যাকসিন সরবরাহের ব্যবধান অত্যন্ত অসম এবং অন্যায্য। অন্যান্য দেশ তাদের স্বাস্থ্য কর্মীদের দেওয়ার জন্য পর্যাপ্ত টিকা পাওয়ার আগেই কিছু কিছু দেশ এবং অঞ্চল লাখ লাখ বুস্টার ডোজের অর্ডার করছে। কিছু দেশ এখনও করোনার সবচেয়ে ঝুঁকিতে আছেন।

তিনি বলেন, যেসব দেশের বেশীরভাগ মানুষই তুলনামূলকভাবে টিকার আওতায় বেশি এসেছে মডার্না ও ফাইজার তাদের জন্যই বুস্টার ডোজ সরবরাহে গুরুত্ব দিচ্ছে। অথচ আমাদেরকে টিকা সরবরাহে যাওয়া দরকার কোভ্যাক্স, আফ্রিকা ভ্যাকসিন একিউজিশন এবং নিম্ন ও মধ্যম আয়ের দেশগুলোর দিকে যারা টিকার আওতায় কম এসেছে।

স্বাস্থ্য সংস্থার প্রধান বলেছেন, এর পরিবর্তে তাদের সরাসরি কোভ্যাক্সে ভ্যাকসিন সরবরাহ করা উচিত।

Leave A Reply

Your email address will not be published.