ইসির কাছ থেকে এনআইডি নেওয়া যাবে না: সিইসি

চিঠি দিয়ে নির্বাচন কমিশনের (ইসি) কাছ থেকে এনআইডি বা জাতীয় পরিচয়পত্র নেওয়া যাবে না বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা। বুধবার (২৩ জুন) তিনি এ তথ্য জানান। তিনি আরও বলেন, এ বিষয়ে সরকারকে আলোচনায় বসতে হবে।

সিইসি বলেন, এনআইডি উইং অনেক বড় প্রতিষ্ঠান। কীভাবে নেবে না নেবে, এ বিষয়ে নিশ্চয়ই সচিবপর্যায়ে কথাবার্তা হবে। ইসির সুবিধা-অসুবিধাগুলো তাদের জানানো হবে।

নূরুল হুদা বলেন, সরকারের কাছে নিয়ে যাওয়ার বিষয়ে চূড়ান্ত হয়েছে এ রকম বলা যায় না। তারা নিতে চায়। ইসি দেবে না এ রকমও বলা যায় না। ইসি সে রকম অবস্থানে নেই। আলোচনায় বসতে হবে, এটা হচ্ছে গুরুত্বপূর্ণ কথা।

জাতীয় পরিচয়পত্র (এনআইডি) সেবা শেষ পর্যন্ত স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের হাতেই হস্তান্তর করা হচ্ছে। গতকাল রোববার (২০ জুন) নির্বাচন কমিশনের (ইসি) সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকারের কাছে পাঠানো এক চিঠিতে সরকারের এই সিদ্ধান্তের কথা জানিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ।

এর আগে, সোমবার (৭ জুন) এনআইডি সেবা নিজেদের হাতে রাখতে ইসি সাত যুক্তি দিয়ে মন্ত্রিপরিষদ বিভাগে চিঠি দেয়। কিন্তু ইসির সেই আবেদন নাকচ করে দিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ।

এর আগে, চলতি বছরের ১৭ মে প্রধানমন্ত্রী কার্যালয়ের প্রস্তাবের আলোকে মন্ত্রিপরিষদ বিভাগ গত ২৪ মে ইসিকে এনআইডি ছেড়ে দেওয়ার প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশনা দেয়। সেই নির্দেশনার পরিপ্রেক্ষিতে গত ৭ জুন নির্বাচন কমিশন তার অধীনেই এনআইডি কার্যক্রম রাখার পক্ষে যুক্তি তুলে ধরে মন্ত্রিপরিষদ বিভাগকে চিঠি দেয়।

Leave A Reply

Your email address will not be published.