ইসরায়েলের নিমন্ত্রণ প্রত্যাখ্যান করায় বার্সাকে প্রশংসায় ভাসাচ্ছে ফিলিস্তিন

প্রীতি ম্যাচ খেলার জন্য বার্সেলোনাকে আমন্ত্রণ জানিয়ে আসছিল ইসরায়েলের ফুটবল ক্লাব বেইতার জেরুজালেম। বার্সাও প্রথমে তাদের আমন্ত্রণ গ্রহণ করে নিয়েছিল। তবে শেষ পর্যন্ত ইসরায়েলে আসতে অস্বীকৃতি জানায় বার্সা।

আগস্ট মাসের ৪ তারিখে পূর্ব জেরুজালেমে ম্যাচটি অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। বার্সেলোনা বেইতার জেরুজালেমকে বলে আসছিল ম্যাচটি ইসরায়েলের বাইরে সরিয়ে নিতে। কিন্তু বেইতার তাতে রাজি হয়নি। যার ফলে ম্যাচটি বাতিল করে দেওয়া হয়।

ইসরায়েলে বার্সার খেলতে আসার কথা শুনে অসন্তোষ ছড়িয়ে পড়লেও এখন ফিলিস্তিনে বইছে আনন্দের বন্যা। নিজেদের প্রতিবাদের ভাষা যে বার্সেলোনা বুঝতে পেরেছে, সে কারণে ফিলিস্তিনিরা অত্যন্ত খুশি এবং বার্সার উচ্ছ্বসিত প্রশংসা করেছে।

ফিলিস্তিন ফুটবল অ্যাসোসিয়েশনের সভাপতি জেনারেল জিবরিল রাজৌব বার্সেলোনা প্রেসিডেন্ট হুয়ান লাপোর্তার কাছে একটি চিঠি পাঠিয়েছেন। যেখানে তিনি বার্সার সিদ্ধান্তের জন্য তাদের প্রশংসা করেছেন এবং অভিনন্দন জানিয়েছেন। সেই চিঠিতে লেখা হয়, ‘প্যালেস্টাইন ফুটবল অ্যাসোসিয়েশন (পিএফএ) বার্সেলোনার সিদ্ধান্তকে অভিনন্দন জানাচ্ছে। ফিলিস্তিনি জনগণ এ জন্য কৃতজ্ঞতাও প্রকাশ করছে।’

এদিকে ম্যাচটি বাতিল হওয়ায় হতাশ বেইতার জেরুজালেমের মালিক মোসে হগেগ। এক ফেসবুক পোস্টে তিনি লিখেন যে, ম্যাচটি আয়োজনের জন্য তিনি সর্বাত্মক প্রচেষ্টা চালিয়েছেন। কিন্তু বার্সার জেরুজালেমে না খেলার বিষয়টি তাকে অবাক করেছে। পোস্টের শেষ দিকে হগেগ লেখেন, ‘আমি গর্বিত আমি একজন ইহুদি, আমি গর্বিত আমি একজন ইসরায়েলি।’

Leave A Reply

Your email address will not be published.