ইসরায়েলকে খুশি করতে ইরানবিরোধী বক্তব্য দিলেন বাইডেন

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ফিলিস্তিনি শিশু হত্যাকারী ইহুদিবাদী ইসরায়েলকে খুশি করতে নিজের ইরানবিরোধী বক্তব্যের পুনরাবৃত্তি করেছেন। তেলআবিবের প্রতি ওয়াশিংটনের সব ধরনের পৃষ্ঠপোষকতা অব্যাহত থাকবে বলেও প্রতিশ্রুতি দিয়েছেন তিনি।

স্থানীয় সময় সোমবার বাইডেন ওয়াশিংটনের হোয়াইট হাউজে ইসরায়েলি প্রেসিডেন্ট রিউভেন রিভলিনের সঙ্গে এক বৈঠকে ইরানবিরোধী বক্তব্য দেন। তিনি বলেন, আমার শাসনামলে ইরান কোনো অবস্থায় পরমাণু অস্ত্র তৈরি করতে পারবে না।

যুক্তরাষ্ট্র, ইহুদিবাদী ইসরায়েল ও ইউরোপীয় দেশগুলো বহু বছর ধরে ইরানকে পরমাণু অস্ত্র তৈরির চেষ্টা করার দায়ে অভিযুক্ত করছে। তেহরান শুরু থেকে কঠোর ভাষায় এ অভিযোগ প্রত্যাখ্যান করে এসেছে।

ইরান বলছে, তার পরমাণু কর্মসূচি সম্পূর্ণ বেসামরিক লক্ষ্যে পরিচালিত হচ্ছে।  ইরানি কর্মকর্তাদের মতে, পারমাণবিক অস্ত্র বিস্তার রোধ চুক্তি বা এনপিটিতে স্বাক্ষরকারী এবং আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থা বা আইএইএ’র সদস্যদেশ হিসেবে বেসামরিক কাজে পরমাণু কর্মসূচি পরিচালনা করার অধিকার তেহরানের রয়েছে।

আইএইএ এখন পর্যন্ত অসংখ্য প্রতিবেদনে একথার সত্যতা নিশ্চিত করেছে যে, ইরান শান্তিপূর্ণ কাজে পরমাণু তৎপরতা চালাচ্ছে এবং পরমাণু অস্ত্র তৈরির কোনো চেষ্টা চালায়নি।

Leave A Reply

Your email address will not be published.