ইলিশ সংরক্ষণে অভিযান : তিনদিনে ৯ কোটি টাকার জাল আটক

মা ইলিশ সংরক্ষণ অভিযান ২০২০ বাস্তবায়নে তৃতীয় দিন গতকাল শুক্রবার (১৬ অক্টোবর) পর্যন্ত দেশের ৮টি বিভাগে ৪৪২টি মোবাইল কোর্ট ও তিন হাজার ৫৯টি অভিযান পরিচালনা করা হয়েছে। এর মাধ্যমে ৯ কোটি ১৩ লাখ ৪ হাজার টাকা মূল্যের ৬৫ লাখ ৯৯ হাজার ২০০ মিটার দৈর্ঘ্যের কারেন্ট জালসহ ৪৪৫টি অন্যান্য অবৈধ জাল আটক করা হয়েছে।

আজ শনিবার মা ইলিশ সংরক্ষণ অভিযানে মৎস্য অধিদপ্তরে স্থাপিত নিয়ন্ত্রণ কক্ষের এ সংক্রান্ত একটি প্রতিবেদন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে বলে জানিয়েছে মন্ত্রণালয়।

এ সময়ের মধ্যে অবৈধভাবে মৎস্য আহরণের কারণে মৎস্য আইনের আওতায় ১৭৮ জন জেলেকে বিভিন্ন মেয়াদে জেল প্রদান করা হয়েছে এবং ৬ লাখ ৬৪ হাজার টাকা জরিমানা করা হয়েছে। মামলা করা হয়েছে ২৭৩টি। এসময়ে ৩ দশমিক ৩৬ মেট্রিক টন ইলিশ মাছ আটক করা হয়েছে।

উল্লেখ্য, ১৪ অক্টোবর হতে ০৪ নভেম্বর পর্যন্ত মোট ২২ দিন দেশব্যাপী ইলিশ আহরণ, পরিবহণ, বাজারজাতকরণ, ক্রয়-বিক্রয়, মজুদ ও বিনিময় নিষিদ্ধ করেছে সরকার। এই ২২ দিন সারাদেশে ইলিশ আহরণ, পরিবহন, বাজারজাতকরণ, ক্রয়-বিক্রয়, মজুদ ও বিনিময় আইনত দণ্ডনীয় অপরাধ। আইন অমান্যকারীকে কমপক্ষে এক বছর থেকে সর্বোচ্চ দুই বছরের সশ্রম কারাদন্ড অথবা ৫ হাজার টাকা পর্যন্ত জরিমানা অথবা উভয়দণ্ডে দণ্ডিত করার বিধান রয়েছে।

আরও পড়ুন
Loading...