ইরাকে অক্সিজেন ট্যাংক বিস্ফোরণে মৃত বেড়ে ৯২

ইরাকের নাসিরিয়া শহরে একটি হাসপাতালের কোভিড আইসোলেশন ওয়ার্ডে অক্সিজেন ট্যাংক বিস্ফোরণে অগ্নিকাণ্ডের ঘটনায় নিহত বেড়ে ৯২ জন হয়েছে। খবর বিবিসির।

প্রায় দেড় যুগ ধরে সংঘাতের কারণে ইরাকের প্রায় পুরো স্বাস্থ্য খাত আগে থেকেই ভেঙে পড়েছিল। সবশেষ ঘটনার পর ওই হাসপাতালের বাইরে বিক্ষোভ করছে ভুক্তভোগীদের বিক্ষুদ্ধ আত্মীয়স্বজনরা।

পুলিশ জানিয়েছে, একটি ত্রুটিপূর্ণ বৈদ্যুতিক তার থেকে আল-হুসেইন হাসপাতালের অক্সিজেন ট্যাংকে আগুন লেগে যায়। এরপর সেটিতে বিস্ফোরণ হয়।

এ ঘটনার পর হাসপাতালের প্রধানকে গ্রেপ্তারের নির্দেশ দিয়েছেন ইরাকের প্রধানমন্ত্রী মুস্তাফা আল-কাদিমি। স্বাস্থ্য কর্মকর্তারা জানিয়েছেন, ওই বিস্ফোরণে শতাধিক ব্যক্তি আহত হয়েছে।

এর আগে গত এপ্রিলেও এ ধরনের একটি ঘটনা ঘটেছিল। তখন রাজধানী বাগদাদের একটি হাসপাতালে অগ্নিকাণ্ডের ঘটনায় ৮০ জনের বেশি মানুষের মৃত্যু হয়েছিল।

কাদিমি বলেন, ওই দুটি অগ্নিকাণ্ডই ‘সব ইরাকির বিবেকে গভীর ক্ষত’ রেখে গেছে। এদিকে ওই বিস্ফোরণের পর এক টুইট বার্তায় ইরাকি পার্লামেন্টের স্পিকার ‍মোহাম্মদ আল-হালবৌসি এটাকে ‘স্পষ্ট ব্যর্থতা’ বলে মন্তব্য করেছেন।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, হাসপাতালের বাইরে পুলিশ এবং বিক্ষোভকারীদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। তারা বলছে, পুলিশের অন্তত দুটি গাড়িতে আগুন ধরিয়ে দিয়েছে বিক্ষোভকারীরা।

Leave A Reply

Your email address will not be published.