আর্জেন্টিনাকে ছোঁয়ার সুবর্ণ সুযোগ ব্রাজিলের সামনে

ফুটবলে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় দুই দল ব্রাজিল ও আর্জেন্টিনা। মাঠে ও মাঠের বাইরে সবসময় তাদের মধ্যে চলে যুদ্ধ। এবারের অলিম্পিক থেকে আর্জেন্টিনা বিদায় নিলেও ব্রাজিল ও আর্জেন্টিনার ফুটবলারদের মাঝে বাকযুদ্ধ লেগেই আছে। বিশ্বকাপের ইতিহাসে সেরা দল ব্রাজিল অলিম্পিকে পিছিয়ে আছে চির প্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনা থেকে। এবার সেই ব্যবধান ঘুচানোর দারুণ সুযোগ সেলেসাওদের সামনে।

পাঁচবার বিশ্বকাপ জিতেছে ব্রাজিল। বিশ্বকাপের দিক দিয়ে আর্জেন্টিনা তো নয়ই, বিশ্বের কোনো দলই এতো বার বিশ্বকাপ জিততে পারেনি। তবে ব্রাজিল পিছিয়ে আছে কোপা আমেরিকা ও অলিম্পিকে। ১৫ বার কোপাজয়ী আর্জেন্টিনা ছাড়িয়ে যাওয়া ব্রাজিলের পক্ষে আপাতত সম্ভব নয়। তবে অলিম্পিকে চির প্রতিদ্বন্দ্বীদের এবারই ছুঁয়ে ফেলতে পারে ব্রাজিল।

অলিম্পিককে মেজর প্রতিযোগিতা ধরে না ফিফা। তবু এই পদক নিয়ে আগ্রহের কমতি নেই দুই দেশ ও সারা বিশ্বে ছড়িয়ে থাকা তাদের সমর্থকদের মাঝে। স্বর্ণ পদক জয়ের এই প্রতিযোগিতায় অবশ্য চির প্রতিদ্বন্দ্বী ব্রাজিলের চেয়ে একটি পদক বেশি রয়েছে আর্জেন্টিনার।

সেলেসাওরা সোনা জিতেছে একবার আর মেসি-ম্যারাডোনার দেশে সোনা গেছে দুইবার। এবারের অলিম্পিক থেকে আর্জেন্টিনা বিদায় নিলেও টিকে আছে ব্রাজিল। আর দুটি ম্যাচ জিতলেই টানা দ্বিতীয় বারের মতো সোনা জিতবে ব্রাজিল। সেমিতে তাদের প্রতিপক্ষ মেক্সিকো। সেমিতে জিতলে ফাইনালে তাদের প্রতিপক্ষ হবে জাপান অথবা স্পেন। টানা দুই ম্যাচ জিতে পদক সংখ্যায় ব্রাজিল আর্জেন্টিনাকে স্পর্শ করতে পারে কিনা- সেটাই এখন দেখার বিষয়।

Leave A Reply

Your email address will not be published.