আবারও ফেরার প্রত্যয়ে বিদায় নিলেন ট্রাম্প

বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার সমাপনী ভাষণে বলেছেন, আবারও ফিরে আসবো। দেখা হবে শিগগিরই। আমি তোমাদের ভালোবাসি। শুভ বিদায়। এর আগে মার্কিন প্রেসিডেন্ট হিসেবে শেষবারের মত হোয়াইট হাউস ত্যাগ করেন ডোনাল্ড ট্রাম্প। বুধবার (২০ জানুয়ারি) স্থানীয় সময় ভোর সোয়া পাঁচটার দিকে বিশেষ হেলিকপ্টার মেরিন ওয়ানে চড়ে মেরিল্যান্ডের জয়েন্ট বেজ অ্যান্ডিউজের উদ্দেশে রওনা দেন তিনি।

সেখানে পৌঁছে সমাপনী অনুষ্ঠানে দেয়া বক্তব্যে নতুন প্রশাসনের প্রতি শুভ কামনা জানান তিনি। তবে এবারও উচ্চারণ করেননি জো বাইডেনের নাম। ভাষণে তার সরকারের বিভিন্ন অর্জন তুলে ধরেন তিনি।

কথা বলেন করোনা ভাইরাস নিয়ে। বলেন, করোনা মোকাবিলায় আমরা এমন কিছু করেছি যা চিকিৎসায় বিস্ময় সৃষ্টি করেছে। করোনা ভাইরাস অনেক ভয়াবহ জিনিস। আমরা জানি এটা কোথা থেকে এসেছে। আমাদের অনেক বেশি সতর্ক থাকতে হবে।

হোয়াইট হাউস ত্যাগের সময়ও সাংবাদিকদের সঙ্গে সংক্ষিপ্ত আলোচনা করেন বিদায়ী প্রেসিডেন্ট। ট্রাম্প বলেন, দায়িত্ব পালনকালে তিনি অনেক কিছু অর্জন করেছেন। তিনি এবং তার স্ত্রী মেলানিয়া ট্রাম্প মার্কিনদের ভালোবাসেন।

মেরিল্যান্ডের সামরিক ঘাঁটিতে অনুষ্ঠান শেষে ফ্লোরিডায় তার মা-এ-লেগো রিসোর্টে যাওয়ার কথা ৪৫তম মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের।

নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের শপথ এবং অভিষেক অনুষ্ঠানে আগেই না থাকার ঘোষণা দিয়েছিলেন ট্রাম্প। নির্বাচনে কারচুপি এবং তার থেকে জয় ছিনিয়ে নেয়ার অভিযোগ তুলেই নতুন প্রেসিডেন্টের আনুষ্ঠানিক দায়িত্ব গ্রহণ অনুষ্ঠানে হাজির না থাকার সিদ্ধান্ত নেন ট্রাম্প। ডোনাল্ড ট্রাম্প চর্তুথ মার্কিন প্রেসিডেন্ট যিনি তার উত্তরসূরির অভিষেকে উপস্থিত থাকলেন না।

বুধবারই শপথ নিচ্ছেন নতুন মার্কিন প্রেসিডেন্ট। ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে হোয়াইট হাউসে বসতে যাচ্ছেন ডেমোক্রেট পার্টির জো বাইডেন। স্থানীয় সময় সকাল সাড়ে ১০টায় শপথ অনুষ্ঠান শুরুর কথা হয়েছে। শপথ অনুষ্ঠান ঘিরে নেয়া হয়েছে নজিরবিহীন নিরাপত্তা ব্যবস্থা।

আরও পড়ুন
Loading...