আন্তর্জাতিক আদালতের প্রধানের সঙ্গে হাছান মাহমুদের বৈঠক

আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) প্রধান প্রসিকিউটর করিম খানের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ। শুক্রবার (১৬ জুলাই) নেদারল্যান্ডসের দ্য হেগ শহরের শান্তি প্রাসাদে (পিস প্যালেস) যান তিনি। মানবতার বিরুদ্ধে অপরাধের তদন্তের একমাত্র স্থায়ী সংস্থা হিসেবে কাজ করছে আন্তর্জাতিক অপরাধ আদালত।

গত জুনে মাসে এই আদালত প্রধান প্রসিকিউটর হিসেবে দায়িত্ব পালন শুরু করেন ব্রিটিশ আইনজীবী করিম খান। এ পদে তিনি আগামী ৯ বছর দায়িত্ব পালন করবেন। এদিকে ২০১৭ সালের আগস্টে রাখাইনে রোহিঙ্গাদের ওপর মিয়ানমার সেনাবাহিনীর হত্যা, ধর্ষণ ও অগ্নিসংযোগের মুখে প্রায় সাড়ে সাত লাখ রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে আসে।

এই নৃশংসতাকে গণহত্যা আখ্যা দিয়ে ২০১৯ সালের ১১ নভেম্বর আন্তর্জাতিক অপরাধ আদালতে মামলা দায়ের করে আফ্রিকার মুসলমান সংখ্যাগরিষ্ঠ দেশ গাম্বিয়া। এতে সহযোগিতা দেয় ইসলামি সহযোগী সংস্থা (ওআইসি)।

এরপর গত বছর আন্তর্জাতিক অপরাধ আদালত আদেশ দেয়, রাখাইনে এখন যে রোহিঙ্গারা আছেন, তাদেরকে সুরক্ষা দেয়ার জন্য মিয়ানমারকে সব ধরণের ব্যবস্থা গ্রহণ করতে হবে। মিয়ানমারের বিরুদ্ধে গাম্বিয়ার দায়ের করা মামলায় অন্তর্বর্তীকালীন রায়ে মিয়ানমারের প্রতি চারটি নির্দেশনা দেয়া হয়।

করিম খানের সঙ্গে বৈঠকে এসব রোহিঙ্গা ইস্যু নিয়ে আলোচনা করেন ড. হাছান মাহমুদ। রোহিঙ্গাদের ঘিরে বর্তমানে বাংলাদেশ যেসব চ্যালেঞ্জ মোকাবেলা করছে তা আন্তর্জাতিক আদালতের প্রধানের কাছে তুলে ধরেন তিনি।

পরে রেডিও নেদারল্যান্ডস ওয়ার্ল্ডওয়াইড (আরএনডব্লিও) এর সঙ্গে এক বৈঠকে মিলিত হন বাংলাদেশের তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ।

প্রসঙ্গত, সপ্তাহব্যাপী ইউরোপ সফরের অংশ হিসেবে মন্ত্রী ড. হাছান মাহমুদ গত শনিবার ঢাকা ছাড়েন। রোববার (১৮ জুলাই) তার দেশে ফেরার কথা রয়েছে।

Leave A Reply

Your email address will not be published.