আগামী ১ জুন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার আবেদন শুরু

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক সম্মান প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার আগামী ১ জুন আবেদন শুরু হতে যাচ্ছে। ভর্তি-ইচ্ছুক শিক্ষার্থীরা অনলাইনে আবেদন করতে পারবেন। আবেদন চলবে ১৫ জুন পর্যন্ত। প্রাথমিক আবেদনে নির্বাচিত ভর্তি-ইচ্ছুকেরা ২৪ জুন থেকে ২৯ জুন পর্যন্ত প্রথম ধাপে এবং ১ জুলাই থেকে ৬ জুলাই পর্যন্ত দ্বিতীয় ধাপে আবেদন করতে পারবেন। শুক্রবার (৩০ এপ্রিল) বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা পরিচালনা কমিটির সদস্যসচিব ও ডেপুটি রেজিস্ট্রার (শিক্ষা) আবু হাসান গণমাধ্যমে এ তথ্য জানান। ভর্তি পরিচালনা কমিটির পঞ্চম বৈঠকে এসব সিদ্ধান্ত হয়েছে।

আবু হাসান বলেন, ভর্তি পরীক্ষার আবেদন দুই দফায় নেওয়া হবে। প্রথম দফায় ৫৫ টাকা ফি দিয়ে ভর্তি–ইচ্ছুকদের প্রাথমিক আবেদন করতে হবে। প্রাথমিকভাবে আবেদনকারীদের মধ্যে থেকে উচ্চমাধ্যমিক (এইচএসসি) পরীক্ষার ফলাফলের ওপর ভিত্তি করে চূড়ান্ত পর্বে আবেদনের জন্য নির্বাচিত হবেন ভর্তি-ইচ্ছুকেরা। চূড়ান্ত পর্বে আবেদনকারীরা ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করবেন। প্রাথমিক পর্বে আবেদনকারীদের মধ্য থেকে ১০টি ইউনিটে সর্বমোট ১ লাখ ৮ হাজার জনকে নির্বাচিত করা হবে।

গাণিতিক ও পদার্থবিষয়ক অনুষদ (এ ইউনিট) এবং জীববিজ্ঞান অনুষদে (ডি ইউনিট) প্রাথমিক পর্বে আবেদনের যোগ্যতা এইচএসসি পরীক্ষায় ন্যূনতম জিপিএ–৪.০০। সমাজবিজ্ঞান (বি ইউনিট), কলা ও মানবিকী অনুষদে (সি ইউনিট) আবেদনের ন্যূনতম যোগ্যতা জিপিএ–৩.৫০।

করোনাভাইরাসের কারণে ভর্তি পরীক্ষার তারিখ নির্ধারণ করা হয়নি বলে জানান বিশ্ববিদ্যালয়ের সহ-উপাচার্য (প্রশাসন) আমির হোসেন। তবে অনলাইনে আবেদনের সব প্রক্রিয়া শেষ হলে মহামারির অবস্থা পর্যবেক্ষণ করে স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা নেওয়া হবে।

আরও পড়ুন
Loading...