আংশিক খরচে ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতকোত্তরের সুযোগ মেলবোর্নে

আংশিক খরচে ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতকোত্তরের সুযোগ দিচ্ছে অস্ট্রেলিয়ার মেলবোর্ন বিশ্ববিদ্যালয়। বাংলাদেশসহ বিশ্বের যেকোনো দেশের শিক্ষার্থীরা এ স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন।

তিনটি সিজনে সারা বছরই এ স্কলারশিপের জন্য আবেদন করার সুযোগ রয়েছে। অক্টোবর, ডিসেম্বর এবং ফেব্রুয়ারি- এ তিনটি ধাপে পছন্দমতো শিক্ষার্থীদের প্রথম সেমিস্টার শুরু করার সুযোগ রয়েছে।

মেলবোর্ন ইঞ্জিনিয়ারিং ফাউন্ডেশন প্রতিবছর এ স্কলারশিপের আওতায় মোট ২০টি বৃত্তি দেয়।

কী কী বিষয় মনে রাখবেন:

অস্ট্রেলিয়ান এবং আন্তর্জাতিক শিক্ষার্থী উভয় প্রার্থীরাই আবেদনের যোগ্য।

আবেদনকারীদের প্রথমে মেলবোর্ন বিশ্ববিদ্যালয়ে একটি ডিগ্রি প্রোগ্রামে ভর্তির প্রস্তাব পেতে হবে।

আবেদনকারীদের অবশ্যই একটি স্নাতক ডিগ্রি সম্পন্ন থাকতে হবে।

প্রার্থীদের টোয়েফল বা আইইএলটিএস পরীক্ষার মাধ্যমে ইংরেজি ভাষায় প্রয়োজনীয় দক্ষতার প্রমাণ থাকতে হবে।

প্রার্থীদের একাডেমিক ট্রান্সক্রিপ্ট, পাঠ্যক্রমের জীবনী এবং ভাষার দক্ষতা প্রমাণের স্ক্যান কপি জমা দিতে হবে।

সুযোগ-সুবিধা:

শিক্ষার্থীদের শিক্ষা অনুদান হিসেবে দুই বছরে সর্বোচ্চ ১৮ লক্ষ টাকা প্রদান করা হবে। এ টাকা অর্ধ-বার্ষিক কিস্তিতে দেয়া হবে।

আবেদন পদ্ধতি:

অনলাইনের মাধ্যমে আবেদন করা যাবে। আবদনের বিস্তারিত জানতে ক্লিক করুন এই লিংকে।

মেলবোর্ন বিশ্ববিদ্যালয়

মেলবোর্ন বিশ্ববিদ্যালয় অস্ট্রেলিয়ার মেলবোর্নের একটি পাবলিক গবেষণা বিশ্ববিদ্যালয়। ১৮৫৩ সালে প্রতিষ্ঠিত এই বিশ্ববিদ্যালয়টি অস্ট্রেলিয়ার দ্বিতীয় প্রাচীনতম এবং ভিক্টোরিয়ার সর্বপ্রাচীনতম বিশ্ববিদ্যালয়। এর প্রধান ক্যাম্পাসটি মেলবোর্ন কেন্দ্রীয় বাণিজ্যিক জেলার উত্তরের অভ্যন্তরীণ শহরতলির পার্কভিলে। ভিক্টোরিয়া জুড়ে আরো কয়েকটি ক্যাম্পাস রয়েছে।

মেলবোর্ন একটি স্যান্ডস্টোন বিশ্ববিদ্যালয় এবং গ্রুপ অব এইট, ইউনিভার্সিটিজ, ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের ম্যাকডোনেল ইন্টারন্যাশনাল স্কলারস একাডেমি এবং প্যাসিফিক রিম ইউনিভার্সিটিগুলির অ্যাসোসিয়েশন গ্রুপের সদস্য। ১৮৭২ সাল থেকে বিভিন্ন আবাসিক কলেজ বিশ্ববিদ্যালয়টির সাথে অনুমোদিত হয়। মূল ক্যাম্পাসে এবং নিকটবর্তী শহরতলিতে ১০ টি কলেজ রয়েছে যেখানে মেলবোর্নের শিক্ষার্থী এবং অনুষদের জন্য আবাসের পাশাপাশি একাডেমিক, ক্রীড়া এবং সাংস্কৃতিক অনুষ্ঠান সরবরাহ করা হয়।

মেলবোর্নে ১০ টি পৃথক একাডেমিক ইউনিট রয়েছে এবং এতে ওয়াল্টার ও এলিজা হল ইনস্টিটিউট অফ মেডিকেল রিসার্চ, ফ্লোরি ইনস্টিটিউট অফ নিউরোসায়েন্স অ্যান্ড মেন্টাল হেলথ, মেলবোর্ন ইনস্টিটিউট অফ ফলিত ইকোনমিক অ্যান্ড সোশ্যাল রিসার্চ এবং গ্রেটান ইনস্টিটিউট সহ বেশকিছু ইন্সটিটিউট অন্তর্ভুক্ত রয়েছে। মেলবোর্নের ১৫ টি স্নাতক বিদ্যালয়ের মধ্যে মেলবোর্ন বিজনেস স্কুল, মেলবোর্ন আইন স্কুল এবং মেলবোর্ন মেডিকেল স্কুল বিশেষভাবে উল্লেখযোগ্য।

অস্ট্রেলিয়ার চারজন প্রধানমন্ত্রী এবং পাঁচজন গভর্নর-জেনারেল মেলবোর্ন বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক হয়েছেন। দশজন নোবেল বিজয়ী ছাত্র ও অনুষদ রয়েছে যা অন্য যেকোনও অস্ট্রেলিয়ান বিশ্ববিদ্যালয়ের চেয়ে সর্বাধিক।

Leave A Reply

Your email address will not be published.