অন্যের ঘাড়ে ভর করে এগোতে চায় বিএনপি

সরকারবিরোধী আন্দোলনের জন্য বেশ কয়েকবার ডাক দিয়ে চরম ব্যর্থতার পরিচয় দিয়েছে বিএনপি। এ কারণে কর্মীদের মনোবল এবং রাজনীতিতে বিএনপির গ্রহণযোগ্যতা একেবারেই নেই বললেও অত্যুক্তি হবে না।

এদিকে দলীয়ভাবে তেমন শক্ত কোনো কর্মসূচি দিতে না পারলেও কিছু উগ্র-মৌলবাদী সংগঠন বা ভুঁইফোড় দলকে পেছন থেকে সমর্থন দিচ্ছে এবং পরগাছা হয়ে তাদের ওপরে ভর করছে বিএনপি।

বিশ্বস্ত সূত্রে জানা গেছে, যেকোনো ইস্যুতে ড. জাফরুল্লাহ চৌধুরী, মাহমুদুর রহমান মান্না, ডাকসুর সাবেক ভিপি নুর, জামায়াত এবং হেফাজতের কিছু নেতার ওপরে কিছুদিন আগেও প্রকাশ্যে নির্ভর করতো বিএনপি। তবে কৌশল হিসেবে লোকচক্ষুর অগোচরে তাদের ওপর ভর করেই বর্তমানে কঠিন ষড়যন্ত্রের জাল বুনছে দলটি।

এ প্রসঙ্গে রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, রাজনীতির ময়দানে ছোট ছোট সরকারবিরোধী দলগুলোর মধ্যে যখন যাদের ভালো অবস্থান থাকে তখন তাদের সঙ্গে বিএনপি যুক্ত হয়, জোট করে। তবে দিন দিন বাংলাদেশের রাজনীতিতে অবস্থান দুর্বল হওয়ার কারণে বিএনপির ওপর সরকারবিরোধী ছোট দলগুলো আর আস্থা রাখতে পারছে না। ফলে তারা বিএনপির বিকল্প খুঁজছে।

এছাড়া বর্তমান সরকারের উন্নয়নযজ্ঞে আকর্ষিত হয়ে সরকারবিরোধী শক্তিগুলোও তলে তলে সরকারের গুণগান শুরু করেছে। এছাড়া বর্তমান সরকারের কর্মকাণ্ড নিয়ে সাধারণ মানুষেরও রয়েছে ব্যাপক সন্তুষ্টি। তাই সরকারবিরোধী কর্মসূচিতে তাদের কোনো ধরনেরই অংশগ্রহণ নেই।

সাম্প্রতিক সময়ে দেশে যে ধরনের রাজনৈতিক পরিস্থিতি চলছে তাতে ষড়যন্ত্র করছে বিএনপি। বিশেষ করে উগ্র-মৌলবাদী গোষ্ঠীগুলো ভেতরে ভেতরে এর সঙ্গে যুক্ত। আর পুরো ঘটনায় মৌন সমর্থন এবং নেপথ্যে থেকে কলকাঠি নাড়ছে বিএনপি। আর এর থেকে বোঝা যাচ্ছে রাজনীতিতে বিএনপি এখন পরগাছা।

রাজনৈতিক বিশ্লেষকরা আরো বলেন, বিএনপি একেবারেই শক্তিহীন হয়ে পড়াতেই অন্যের ঘাড়ে ভর করে সরকার পতনের চেষ্টা করছে, তা ঘটনাচক্রেই স্পষ্ট হয়েছে।

Leave A Reply

Your email address will not be published.