অনলাইনে এনআইডি সেবা পেতে নিবন্ধন হয়েছে ৭৭ লাখের বেশি: আইনমন্ত্রী

নির্বাচন কমিশন সচিবালয়ের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা এবং আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক বলেছেন, অনলাইনে এনআইডি (জাতীয় পরিচয়পত্র) সেবা পেতে দেশের ৭৭ লাখ ৩২ হাজার ৩৬৩ মানুষ নিবন্ধন (রেজিস্ট্রেশন) করেছেন।

তিনি বলেছেন, এনআইডি অনলাইন সেবা চালু হওয়ার পর রেজিস্ট্রেশন করেছেন ৭৭ লাখ ৩২ হাজার ৩৬৩ জন। সামগ্রিক সেবা সহজীকরণ এবং ভোটার তথ্যের নিরাপত্তার স্বার্থে ফেস ডিটেকশনের মাধ্যমে অনলাইন রেজিস্ট্রেশন সেবা চালু আছে। সোমবার জাতীয় সংসদের প্রশ্নোত্তরে জাতীয় পার্টির এমপি শামীম হায়দার পাটোয়ারীর এ সংক্রান্ত এক প্রশ্নের জবাবে তিনি এসব তথ্য জানান।

মন্ত্রী বলেন, এনআইডি সেবা সুচারুরূপে সম্পাদনে থানা/উপজেলা সহকারী নির্বাচন অফিসার ও একজন ডাটা এন্ট্রি অপারেটরের পদ সৃষ্টি করা হয়েছে। এই দুটি পদে নিয়োগদান প্রক্রিয়া সম্পন্ন হলে এনআইডি সেবা আরো গতিশীল হবে।

এনআইডি আবেদন দ্রুত নিষ্পত্তির গৃহীত ব্যবস্থাগুলোর কথা উল্লেখ করে আনিসুল হক বলেন, এনআইডি সেবা বিকেন্দ্রীকরণ করা হয়েছে। আবেদনের ধরন অনুযায়ী কেন্দ্রীয় ও মাঠ পর্যায়ের কর্মকর্তাদের আবেদন নিষ্পত্তির ক্ষমতা দেওয়া হয়েছে। এনআইডি ডাটাবেইজ আপগ্রেডেশন করায় নিরবচ্ছিন্ন সেবা দেওয়া সম্ভব হচ্ছে।

Leave A Reply

Your email address will not be published.