৫ চলচ্চিত্রে এটিএম শামসুজ্জামানের জাতীয় পুরস্কার অর্জন

অভিনয়ের ষোলকলায় পূর্ণ এক অভিনেতার নাম এটিএম শামসুজ্জামান। চলচ্চিত্রে যেকোনো চরিত্রে খাপ খাইয়ে সবাইকে চমকে দিতেন তিনি। তার অভিনয় দক্ষতা ছিল ঈর্ষণীয়। অভিনয় দক্ষতা স্বরূপ তিনি বিভিন্ন ক্যাটাগরিতে ছয়বার জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেছেন। ১৯৮৭ সালে মুক্তিপ্রাপ্ত প্রধান চরিত্রে অভিনয়ের মাধ্যমে প্রথমবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেন এটিএম শামসুজ্জামান। কাজী হায়াত পরিচালিত ‘দায়ী কে?’ চলচ্চিত্রে অভিনয় করে শ্রেষ্ঠ অভিনেতা বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান তিনি।

১৯৯৯ সালে মুক্তিপ্রাপ্ত চলচ্চিত্রে কৌতুক অভিনেতা হিসেবে প্রথম জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান এটিএম শামসুজ্জামান। এরপর ২০০১ সালে মুক্তিপ্রাপ্ত চুড়িয়ালা চলচ্চিত্রে একই ক্যাটাগরিতে আবারো জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেন তিনি। ২০০৯ সালে ‘ মন বসে না পড়ার টেবিলে’ কই ক্যাটাগরিতে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান জনপ্রিয় এ অভিনেতা।

২০১২ সালে মুক্তিপ্রাপ্ত ‘চোরাবালি’তে অভিনয়ের মাধ্যমে পার্শ্ব চরিত্রে অভিনয়ের জন্য প্রথমবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেন। এছাড়া ৪২ তম জাতীয় চলচ্চিত্র পুরস্কার (২০১৭) অনুষ্ঠানে তাকে আজীবন সম্মাননা প্রদান করা হয়।

আরও পড়ুন
Loading...