২১ আগস্ট মঞ্চের উদ্দেশ্যে গ্রেনেড ছুড়েছিল গ্রেফতার জঙ্গি ইকবাল: র‌্যাব ডিজি

২০০৪ সালের ২১ আগস্ট বঙ্গবন্ধু এভিনিউয়ে অনুষ্ঠিত আওয়ামী লীগের সমাবেশ মঞ্চের উদ্দেশ্যে নিজ হাতে গ্রেনেড ছুড়েছিল গ্রেফতার হওয়া যাবজ্জীবন দণ্ডপ্রাপ্ত আসামি ইকবাল হোসেন। মঙ্গলবার দুপুরে রাজধানীর কারওয়ান বাজারের র‍্যাব মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে র‍্যাবের মহাপরিচালক (ডিজি) চৌধুরী আব্দুল্লাহ আল মামুন এ তথ্য জানান।

এর আগে রাজধানীর দিয়াবাড়ি থেকে ২১ আগস্ট গ্রেনেড হামলার মামলার যাবজ্জীবন দণ্ডপ্রাপ্ত আসামি ইকবালকে গ্রেফতার করে র‌্যাব। প্রাথমিক জিজ্ঞাসাবাদের বরাত দিয়ে র‌্যাব ডিজি জানান, জঙ্গি ইকবালের বাবার নাম আব্দুল মজিদ মোল্লা। তার গ্রামের বাড়ি ঝিনাইদহে। তার শিক্ষাগত যোগ্যতা এসএসসি। স্কুলে অধ্যয়নরত অবস্থায় ছাত্রদলের রাজনীতিতে সম্পৃক্ত ছিল সে। জঙ্গি ইকবাল নিজেকে জাহাঙ্গীর ও সেলিম নামেও পরিচয় দিতো।

উল্লেখ্য, ২০০৪ সালের ২১ আগস্ট বিকেলে রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগের সমাবেশে গ্রেনেড হামলা চালানো হয়। হামলায় প্রয়াত রাষ্ট্রপতি জিল্লুর রহমানের স্ত্রী আওয়ামী লীগের তৎকালীন মহিলা বিষয়ক সম্পাদক আইভি রহমানসহ ২৪ জন নিহত হন।

আহত হন আওয়ামী লীগ সভাপতি ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ আওয়ামী লীগের কয়েকশত নেতাকর্মী। তাদের অনেকে আজও শরীরে গ্রেনেডের স্প্লিন্টার নিয়ে দুঃসহ জীবন যাপন করছেন।

আরও পড়ুন
Loading...