হাত-পা-মাথা আলাদা, পেট এক, নেই পায়ুপথ

রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে অস্ত্রোপচারের মাধ্যমে জন্ম নিয়েছে দুই শিশু। তাদের হাত-পা, মাথা আলাদা হলেও পেট একটাই। তাদের কোনো পায়ুপথ নেই। দুই বাচ্চার মধ্যে একটি ছেলে, অন্যটি মেয়ে।

আজ সোমবার ভোর ৫টার দিকে সিজারিয়ানের মাধ্যমে শিশু দুটির জন্ম হয়। বাচ্চা দুটির মায়ের নাম আঙ্গুরি বেগম (৩৫)। তিনি চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার বিদিরপুর গ্রামের রুবেল হোসেনের স্ত্রী। রুবেল একজন রুটির দোকানী। শিশু দুটির এমন শারীরিক গঠন নিয়ে দুশ্চিন্তায় পড়েছে পরিবারটি। পরে আজ দুপুর ২টার দিকে আঙ্গুরি বেগম ও তার দুই সন্তানকে হাসপাতাল থেকে ছুটি দেওয়া হয়েছে। তারা গ্রামের বাড়ি ফিরে গেছেন।

হাসপাতালে শিশু দুটিকে দেখতে ভিড় করেন অনেকে। স্বজনরা জানান, প্রসবের ব্যথা শুরু হলে গতকাল রোববার সন্ধ্যায় আঙ্গুরি বেগমকে চাঁপাইনবাবগঞ্জের একটি ক্লিনিকে নেওয়া হয়। তখন আল্ট্রাসনোগ্রাম করে চিকিৎসক জানান, এখানে তার কিছুই করা সম্ভব না। তারা তাকে রামেক হাসপাতালে পাঠিয়ে দেন।

পরে গতকাল রাত ২টার দিকে তাকে রামেক হাসপাতালে ভর্তি করা হয়। এরপর ভোরে সিজারিয়ান অস্ত্রোপচারের মাধ্যমে এ দুই শিশুর জন্ম হয়। রামেক হাসপাতালের উপ-পরিচালক ডা. সাইফুল ফেরদৌস বলেন, ‘একই পেট নিয়ে দুটি জমজ বাচ্চার জন্ম হয়েছে। তাদের কোনো পায়ুপথ নেই। পায়ুপথের জন্য সার্জারির প্রয়োজন। সে কারণে বাচ্চা দুটিকে দ্রুত ঢাকায় নিয়ে যেতে বলা হয়েছে।’

আরও পড়ুন
Loading...