সৌদি নাগরিক-প্রবাসীরা ডিজিটাল ইকামার আওতায়

সৌদিতে ইকামা ইত্যাদির হার্ড কপির প্রয়ােজনীয়তা প্রায় ফুরিয়ে আসছে। সৌদি আরবে যেকোন লেনদেনের জন্য এখন থেকে ডিজিটাল। আইডেন্টিটি ব্যবহার করার নির্দেশ দিয়েছেন দেশটির প্রযুক্তি বিষয়ক মন্ত্রী বাদর আল-মিশােরি।

মন্ত্রী জানিয়েছেন, ডিজিটাল ট্রান্সফর্মেশন ড্রাইভের অধীনে সৌদি নাগরিক এবং প্রবাসীদের তাদের জাতীয় পরিচয়, আবাসিক অনুমতি (ইকামা), ড্রাইভিং লাইসেন্স এবং যানবাহনের নিবন্ধের প্লাস্টিকের নথি বহন করার দরকার নেই (ইসতিমারা)। প্লাস্টিকের পরিচয়পত্রের বদলে ডিজিটাল আইডি ব্যবহার করেই সৌদি নাগরিক এবং প্রবাসীরা যাবতীয় কাজ করতে পারবেন।

রেন আর হকায়া ক্রাভিং লাইসেন্স ইতানির ডিজিটাল হয় আসছে। এখন থেকে সৌদি আরবে যেকোন দোলেনের ক্ষের ডিজিটাল আয়ত্ত ব্যবহার করার নির্দেশ দিয়েছেন দেশটির প্রযুক্তি বিষয়ক মন্ত্রী প্রিন্স আদায় হাল- মিশােরি।

ঋগা আরাে জানিয়েছেন ডিজিটাল ট্রান্সমিশন ড্রাইভের অধীনে সৌদি নাগরিক এয়ং প্রবাসীদের তাদের জাতীয় পরিচয়, আবাসিক অনুমতি (ইকামা), ড্রাইভিং লাইসেন্স এবং যানবাহনের নিবন্ধের প্লাস্টিকের নথি বহন করার দরকার নেই (ইসতিয়াকা)। ৬ জানুয়ারি মঙ্গলবার) একটি টেলিভিশন অনুষ্ঠানে যােগ দিয়ে প্রিন্স হন-মিশােয়ি স্পষ্ট করে বলেছেন যে, সকল সােশি নাগরিক এবং প্রবাসীদের সমস্ত সরকারী কোনদেনের ক্ষেত্রে সকাল সায়েতে টাল হয় তাহার কনাই হবে।

তা আরাে বলেছেন, ডিব্ৰলে আহাজাতি বসায় প্ল্যাটফমের মাধ্যমে দেখা যায় এবং এর একটি অনুলিপি আউ জোনে রাখা আরে, যাতে হারনেটের প্রয়ােজন হয়, আমাচেক করা যায়। অর্থাৎ এখন থেকে কোন স্টিকের কোন মেয়ে রাখতে হবে। এর ফলে ফোনে কারীয় হাইস্ট সম্পন্ন ক্লকেশনটি থাকলেই হবে।

সে থেকেই যাবতীয় আইশিত হকাম, ডর লাইসেন্স, ড্রাইভিং লাইসেন্স দেখানাে যাবে। প্লাস্টিকের পিরচয়পত্রের বদলে ডিজিটাল আইডি ব্যবহার করেই সৌদি নাগরিক এবং প্রবাসীরা যাবতীয় কাজ করতে পারবেন।

আরও পড়ুন
Loading...