ব্রণের গর্ত থেকে মুক্তির অব্যর্থ উপায়

গরমে ব্রণের প্রকোপ খুব বেশি বেড়ে যায়। বিশেষ করে তৈলাক্ত ত্বকে। ব্রণ হলে এর দাগ রয়েই যায়। আবার অনেকের ক্ষেত্রে ব্রণের গর্তও হয়ে যায়। যা ত্বকের সৌন্দর্য নষ্ট করে দেয়।

অনেকেই এই বিরক্তিকর দাগ ও গর্ত থেকে মুক্তি পেতে নানা প্রসাধনী ব্যবহার করেন। যা ত্বকের জন্য মারাত্মক ক্ষতির কারণ হয়ে দাঁড়ায়। তাই ভরসা রাখুন ঘরোয়া উপাদানের উপর। যা খুব সহজেই আপনাকে এই সমস্যা থেকে মুক্তি দেবে। চলুন তবে জেনে নেয়া যাক ব্রণের গর্ত দূর করার অব্যর্থ উপায়টি সম্পর্কে-

যা যা লাগবে

লেবুর রস, হলুদ।

তৈরি ও ব্যবহার পদ্ধতি

>> একটি পাত্রে এক চা চামচ লেবুর রস ও এক চা চামচ হলুদ নিন। কাঁচা কিংবা গুঁড়া যে কোনো হলুদই ব্যবহার করা যাবে। এবার এই দুটি উপকরণকে ভালোভাবে মিশিয়ে নিন।

>> ফেসওয়াশ দিয়ে মুখ ভালো করে ধুয়ে নিন।

>> এবার প্যাকটি মুখের সব জায়গায় সমান করে লাগান। ২০ মিনিট রেখে পানি দিয়ে ধুয়ে ফেলুন। এরপর ময়েশ্চারাইজার ক্রিম অথবা লোসন লাগিয়ে নিন।

>> প্যাকটি লাগিয়ে অর্থাৎ মুখে লাগানো অবস্থায় চুলার কাছে যাবেন না। হলুদ এবং লেবু দুটি উপাদানই ফটোসেন্সিটিভ উপাদান। তাই চেষ্টা করবেন প্যাকটি রাতে ঘুমানোর আগে লাগাতে। এটি আপনার স্কিনের লালচে ভাব, পোরস, ব্রণের গর্ত এবং র‍্যাশ দূর করতে খুবই কার্যকর। তিনদিন ব্যবহারের পর থেকেই পরিবর্তন বুঝতে পারবেন।

আরও পড়ুন
Loading...