দেশে করোনার ১ বছর

দেশে প্রাণঘাতী করোনাভাইরাস মহামারির এক বছর পূর্ণ হয়েছে আজ ৮ মার্চ। গত বছরের এই দিনে বিদেশফেরত দুই জনসহ তাদের পরিবারের এক সদস্যের প্রথম করোনা শনাক্ত হয়। এর ঠিক ১০ দিন পর করোনায় প্রথম একজনের মৃত্যু হয়। এদিকে সেই থেকে আজ (৮ মার্চ) পর্যন্ত দেশে করোনাভাইরাসে মোট আক্রান্ত হয়েছেন ৫ লাখ ৫০ হাজার ৩৩০ জন। একই সময়ে আজ পর্যন্ত মৃত্যু হয়েছে ৮ হাজার ৪৬২ জনের।

এদিকে স্বাস্থ্য অধিদপ্তরের গত এক বছরের (২০২০-২০২১) তথ্য-উপাত্ত বিশ্লেষণে দেখা যায়, বর্তমানে দেশে সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় ২১৯টি ল্যাবরেটরিতে নমুনা সংগ্রহ ও পরীক্ষা হচ্ছে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১১৮টি, জিন-এক্সপার্ট ২৯টি, র‌্যাপিড অ্যান্টিজেন ৭২টি। এ পর্যন্ত নমুনা পরীক্ষা হয়েছে ৪১ লাখ ৩২ হাজার ২১৩টি।

এদিকে করোনা প্রতিরোধে চলতি বছরের (২০২১) ২৭ জানুয়ারি দেশে প্রথম টিকাদান কর্মসূচি শুরু করা হয়। এরপর গণহারে টিকাদান কার্যক্রম শুরু হয় ৮ ফেব্রুয়ারি থেকে। সেই থেকে আজ পর্যন্ত দেশে টিকা নিয়েছেন ৩৭ লাখ ৮৯ হাজার ৩৫২ জন। মোট টিকা গ্রহণকারীদের মধ্যে পুরুষ ২৪ লাখ ২০ হাজার ৮৫৩ জন এবং নারী ১৩ লাখ ৬৮ হাজার ৪৯৯ জন। এ পর্যন্ত টিকাগ্রহীতাদের মধ্যে ৮৪৮ জনের পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিয়েছে।

আরও পড়ুন
Loading...