জাবিতে বিক্ষোভের পর ফের তালা ভেঙে হলে ছাত্রীরা

হল ছাড়তে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) প্রশাসনের নির্দেশনার পর বিক্ষোভ মিছিল করে ফের হলের তালা ভেঙে প্রবেশ করেছেন শিক্ষার্থীরা। সোমবার দুপুর ১টায় বিশ্ববিদ্যালয়ের পরিবহন চত্বর থেকে বিক্ষোভ মিছিল বের করেন শিক্ষার্থীরা। মিছিলটি বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব হলের সামনে গিয়ে শেষ হয়। পরে হলটির ফটকের তালা ভেঙে ভেতরে প্রবেশ করেন শিক্ষার্থীরা।

এ নিয়ে বিশ্ববিদ্যালয়ের ১৬টি আবাসিক হলের মধ্যে ৯টিতে ঢুকে পড়লো শিক্ষার্থীরা। এর মধ্যে ৮টি ছাত্র হল ও ছাত্রীদের বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব হলে রয়েছেন শিক্ষার্থীরা। এর আগে তালা ভেঙে হলে ওঠা শিক্ষার্থীদের আজ সকাল ১০টার মধ্যে হল ছাড়ার নির্দেশ দিয়ে গতকাল রবিবার রাতে বিজ্ঞপ্তি দেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন। সকালে হল প্রশাসনের পক্ষ থেকে শিক্ষার্থীদের হল ছাড়ার অনুরোধ জানানো হয়। তবে তা প্রত্যাখান করে হলে অবস্থান করে শিক্ষার্থীরা।

আর শিক্ষার্থীদের হল ত্যাগের বিষয়ে প্রশাসনের সিদ্ধান্তের জেরে পাল্টা কর্মসূচি হিসেবে বেলা ১২টা হতে পরিবহন চত্বরে জড়ো হতে শুরু করেন শিক্ষার্থীরা। এরপরই এই বিক্ষোভ করে হলের তালা ভাঙেন তারা। বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রক্টর আ স ম ফিরোজ-উল-হাসান বলেন, ‘আমরা শিক্ষার্থীদের হলত্যাগের অনুরোধ করছি। তারা হল ছাড়তে রাজি হয়নি। এখন বিশ্ববিদ্যালয় প্রশাসন এ ব্যাপারে সিদ্ধান্ত নেবে।’

এর আগে গত শুক্রবার বিশ্ববিদ্যালয় সংলগ্ন গেরুয়া এলাকায় ক্রিকেট খেলাকে কেন্দ্র করে পূর্ব বিরোধের জেরে শিক্ষার্থীদের ওপর হামলা করে স্থানীয়রা। পরে ধাওয়া পাল্টা ধাওয়ায় তা সংঘর্ষে রূপ নেয়। এ ঘটনায় ৪০ শিক্ষার্থী আহত হন। পরদিন শনিবার দুপুরে হলের তালা ভেঙে ভেতরে অবস্থান নেন শিক্ষার্থীরা।

আরও পড়ুন
Loading...