জাকারবার্গের বেতন এক ডলার, নিরাপত্তা ব্যয় সাড়ে ২২ মিলিয়ন ডলার

২০১৮ সালে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের শীর্ষ নির্বাহী মার্ক জাকারবার্গের নিরাপত্তা ব্যয় দ্বিগুন করা হয়েছে। এক্ষেত্রে ব্যয় করা হয়েছে প্রায় সাড়ে ২২ মিলিয়ন ডলার। একটি ‘রেগুলেটরি’ নথি থেকে এ তথ্য জানা গেছে।

গত তিন বছর ধরে জাকারবার্গের মূল বেতন মাত্র এক ডলার। তার ‘অন্যান্য’ প্রাক্কলিত ‘কমপেনসেশন’ ব্যয় ছিল ২২ দশমিক ৬ মিলিয়ন ডলার। যার বেশিরভাগই তার ব্যক্তিগত নিরাপত্তায় ব্যয় করা হয়েছে।

জুকারবার্গ ও তার পরিবারের নিরাপত্তায় প্রায় ২০ মিলিয়ন ডলার ব্যয় করা হয়েছে। এক্ষেত্রে এক বছরে সর্বোচ্চ ৯ মিলিয়ন ডলার ব্যয় করা হয়েছে।

ব্যক্তিগত জেটপ্লেন ব্যবহারে জাকারবার্গ পেয়েছেন ২ দশমিক ৬ মিলিয়ন ডলার। কম্পানিটি এই ব্যয়কে জাকারবার্গের সামগ্রিক নিরাপত্তাবিষয়ক প্রকল্পের অংশ বলে উল্লেখ করেছে।

প্রসঙ্গত, গত কয়েক বছরে ফেসবুকের বিষয়ে জনমনে উদ্বেগ সৃষ্টি হয়েছে। ফেসবুকের বিরুদ্ধে অনলাইন তথ্য লঙ্ঘন এবং ব্যবহারকারীর গোপনীয়তা ফাঁসের অভিযোগ উঠেছে। শুধু তাই নয়, রাজনৈতিক প্রচারণা ছড়িয়ে দেয়ার বিষয়ে অভিযোগ উঠেছে ফেসবুকের বিরুদ্ধে।

অভিযোগ, ২০১৬ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পের প্রচারণায় লাখো ফেসবুক ব্যবহারকারীর প্রোফাইল থেকে ব্যক্তিগত তথ্য ফাঁসের ঘটনা ঘটেছে।

ওই ফেসবুক ব্যবহারকারীদের সম্মতি ছাড়াই ক্যামব্রিজ অ্যানালাইটিকা নামের সংস্থাকে তথ্য সরবরাহ করা হয়েছিল। ওই নির্বাচনে রাশিয়ার প্রভাব ছিল বলে কথিত রয়েছে।

জানা গেছে, ২০১৮ সালে ফেসবুকের চীফ অপারেটিং অফিসার শেরিল স্যান্ডবার্গের ঘরোয়া সংক্রান্ত কাজে ব্যয় ছিল ২৩ দশমিক ৭ মিলিয়ন ডলার। এর আগের বছর ব্যয় ছিল ২৫ দশমিক মিলিয়ন ডলার।

এদিকে ফেসবুক কর্তৃপক্ষ জানিয়েছে, নেটফিক্স-এর  প্রধান নির্বাহী কর্মকর্তা রিড হেস্টিংস সোশ্যাল মিডিয়া কম্পানিটির বোর্ডে আর থাকছেন না। তিনি পুনরায় নির্বাচনের জন্য মনোনীত হননি।

সূত্র : দ্য গার্ডিয়ান

print

Facebook Comments

৪০ বার পঠিত