এ বছর পুলিৎজার পেলো যেসব বই

গত ১৫ এপ্রিল মার্কিন সময় বিকাল ৩টায় কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা বিভাগের সেমিনার কক্ষে ২০১৯-এর পুলিৎজার জয়ীদের নাম ঘোষণা করা হয়। ২০১৮ সালের সেরা বিবেচনায় মোট ২১টি শাখায় পুলিৎজার প্রাইজ বোর্ডের পক্ষ থেকে বিজয়ীদের নাম ঘোষণা করেন ডানা কেনেডি। ২১টি শাখার মধ্যে সেরা গ্রন্থ বিবেচনায় ৫টি শাখায় পুরস্কার দেওয়া হয়।

উপন্যাস: ওভারস্টোরি উপন্যাসের জন্য এ বিভাগে পুরস্কার জিতেছেন মার্কিন উপন্যাসিক রিচার্ড পাওয়ার্স। উপন্যাসটি গড়ে উঠেছে নয়জন মার্কিনকে নিয়ে যাদের প্রত্যেকের জীবনে গাছ নিয়ে একটি অনন্য অভিজ্ঞতা রয়েছে। যে অভিজ্ঞতা এক সময় বন-সম্পদ রক্ষায় কাজ করার জন্য তাদের সবাইকে একত্রিত করে। ৫১২ পৃষ্ঠার এই উপন্যাসটি ২০১৮ সালের প্রকাশ করে মার্কিন প্রকাশনা সংস্থা ডব্লিউ ডব্লিউ নর্টন অ্যান্ড কোম্পানি। ওভারস্টোরি ২০১৮ সালের ম্যান বুকার পুরস্কারের শর্ট লিস্টে স্থান করে নেওয়ার পাশাপাশি ইতোমধ্যেই জিতে নিয়েছে ফ্রান্সের গ্র্যান্ড প্রিক্স ডে লেটারাটুর আমেরিকেনে এবং আমেরিকার পেন/জিন স্টেইন বুক সাহিত্য পুরস্কার। ওভারস্টোরি রিচার্ড পাওয়ার্সের দ্বাদশ উপন্যাস।

.

ইতিহাস: আমেরিকার বিখ্যাত সমাজ সংস্কারক ফ্রিডরিখ ডগলাসের জীবনকে কেন্দ্র করে আমেরিকায় দাসপ্রথা বিলুপ্তির ইতিহাস নিয়ে রচিত ফ্রিডরিখ ডগলাস: প্রফেট অফ ফ্রিডম গ্রন্থের জন্য ইতিহাস শাখায় পুলিৎজার জিতেছেন মার্কিন ইতিহাসবিদ ও ইয়েল বিশ্ববিদ্যালয়ের ইতিহাসের অধ্যাপক ডেভিড ডাব্লিউ ব্লাইগট। বইটি প্রকাশ করেছে মার্কিন প্রকাশনা প্রতিষ্ঠান ‘সাইমন অ্যান্ড সাউসট্যার’। বহুদিন ধরেই ডগলাসের ওপর গবেষণা করে আসছেন ব্লাইগট। কর্মের ফলসরূপ পেয়েছেন আব্রাহাম লিঙ্কন প্রাইজ, ব্যানক্রফট প্রাইজ এবং ফ্রিডরিখ ডগলাস প্রাইজ।

জীবনীগ্রন্থ: বিখ্যাত মার্কিন লেখক ও দার্শনিক অ্যালেন লুকের জীবনীগ্রন্থ নিউ নেগ্রো: দ্য লাইফ অব অ্যালেন লুক-এর জন্য জীবনীগ্রন্থ শাখায় পুরস্কার জিতেছেন ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক জেফ্রি সি স্টুয়ার্ট। বইটি প্রকাশ করেছে অক্সফোর্ড ইউনিভার্সিটি প্রেস। ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের ব্ল্যাক স্টাডিজের অধ্যাপক জেফ্রে সি স্টুয়ার্ট চিত্রকলা, ইতিহাস, সাহিত্য, সংগীত এবং দর্শনের সাথে সম্পর্কযুক্ত জাতি এবং সংস্কৃতি নিয়ে অধ্যয়ন করে জীবনের অধিকাংশ সময় কাটিয়েছেন।

কবিতা: বি উইথ কাব্যগ্রন্থের জন্য কবিতায় পুলিৎজার জিতেছেন মার্কিন কবি, উপন্যাসিক, সমালোচক এবং অনুবাদক ফরেস্ট গ্যাদার। একজন অনুবাদক হিসেবে তার অভিজ্ঞতা থেকে শুরু করে চিত্রকলা নিয়ে তার মতামত পর্যন্ত প্রতিফলিত হয়েছে বি উইথ কাব্যগ্রন্থের কবিতাসমূহে। রহস্যময় স্প্যানিশ সাধু হিসেবে যিনি পরিচিতি সেই ক্রস জন বা জন অফ দ্য ক্রসের আদর্শ তার কবিতায় প্রবলভাবে আবির্ভূত হয়েছে বলে মন্তব্য করেছেন বিচারকরা। এছাড়া বি উইথ কবিতাসমূহে উঠে এসেছে মার্কিন-মেক্সিকো বর্ডার নির্মাণের ফলে ওই অঞ্চলের মানুষের মানসিক টানাপড়েন। ফরেস্ট গ্যাদার ব্রাউন বিশ্ববিদ্যালয়ে তুলনামূলক সাহিত্যের অধ্যাপক হিসেবে কর্মরত। গত বছর বি উইথ প্রকাশ করেছে প্রকাশনা প্রতিষ্ঠান নিউ ডিরেকশন।

জেনারেল ননফিকশন: অ্যামিটি অ্যান্ড প্রসপারিটি: ওয়ান ফ্যামিলি অ্যান্ড দ্য ফ্রাকচারিং অফ আমেরিকা গ্রন্থের জন্য এ শাখায় পুলিৎজার পুরস্কার জিতেছেন মার্কিন কবি ও সাংবাদিক এলিজা গ্রিসওয়ালড। বইটি রচিত হয়েছে আল্পস পর্বতে বসবাসরত একটি পরিবারের জীবনের বিভিন্ন ঘটনাকে কেন্দ্র করে, যারা কর্পোরেট ফ্রাকিং-এর বিরুদ্ধে লড়ে মধ্যবিত্ত জীবন যাপনের জন্য নিয়মিত সংগ্রাম করে যাচ্ছে। বইটি প্রকাশ করেছে প্রকাশনা সংস্থা ‘ফাররা, স্ট্রাস অ্যান্ড গিরিক্স’। এর আগে ২০১০ সালে গ্রিসওয়ালড রচিত দ্য টেনথ প্যারালাল: ডিসপাথ ফ্রম দ্য ফল্ট লাইন বিটুইন ক্রিস্টিয়ানিটি অ্যান্ড ইসলাম গ্রন্থটি নিউ ইয়র্ক টাইমস বেস্ট সেলার নির্বাচিত হওয়ার পাশাপাশি জে.আন্টোনি লুকাস পুরস্কার লাভ করে।

print

Facebook Comments

৪৬ বার পঠিত