এবার যুক্তরাষ্ট্রে নিষিদ্ধ হচ্ছে চীনা টিকটক

চীনের মালিকানাধীন ভিডিও শেয়ারিং অ্যাপ টিকটক যুক্তরাষ্ট্রে নিষিদ্ধ করার ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। স্থানীয় সময় শনিবার সকালে এ বিষয়ে একটি নির্বাহী আদেশে স্বাক্ষর করতে পারেন বলে সাংবাদিকদের জানিয়েছেন তিনি।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, চীনা সংস্থা বাইটড্যান্সের মালিকানাধীন এ অ্যাপটি মার্কিনিদের ব্যক্তিগত তথ্য সংগ্রহের জন্য ব্যবহার করা হতে পারে বলে উদ্বেগ প্রকাশ করেছেন দেশটির নিরাপত্তা কর্মকর্তারা।

যুক্তরাষ্ট্রের নিরাপত্তা কর্মকর্তাদের এই অ্যাপ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। তাদের আশঙ্কা, এই অ্যাপের মাধ্যমে চীন আমেরিকানদের ব্যক্তিগত তথ্য হাতিয়ে নিচ্ছে। তবে টিকটক কর্তৃপক্ষ যুক্তরাষ্ট্রের এমন অভিযোগ নাকচ করেছে।

দেশটিতে টিকটকের ৮ কোটির বেশি ব্যবহারকারী রয়েছে। ট্রাম্পের এই ঘোষণায় চীনা বাইটড্যান্স কোম্পানি বড় রকমের এক ধাক্কা খেতে চলেছে। এর আগে জুন মাসের শেষ দিকে একই ধরনের ঘোষণা দিয়েছে ভারত। বিতর্কিত টিকটক অ্যাপ নিষিদ্ধ করে দিয়েছে ভারতের প্রশাসন।

এর আগে গতকাল শুক্রবার টিকটকের মালিকানা কোম্পানি বাইটড্যান্স ও মাইক্রোসফটের মধ্যে আলোচনা হয়। আলোচনায় মাইক্রোসফট যুক্তরাষ্ট্রে টিকটকের মালিকানা কিনে নেওয়ার ব্যাপারটি উঠে, কিন্তু তা ভেস্তে যায়। এরপরই আজ ট্রাম্পের কাছ থেকে এই ঘোষণা এলো।

টিকটকের মুখপাত্র হিলারি ম্যাককুইড যুক্তরাষ্ট্রের এ পদক্ষেপের বিষয়ে মন্তব্য করতে অস্বীকৃতি জানালেও ওয়াশিংটন পোস্টে দেয়া এক সাক্ষাৎকারে তিনি ‘টিকটকের দীর্ঘমেয়াদি সাফল্যের বিষয়ে আত্মবিশ্বাসী’ হওয়ার কথা জানান।

সূত্র: বিবিসি, রয়টার্স

আরও পড়ুন
Loading...