এই শীতে ত্বকের সমস্যার সেরা সমাধান তেল

শীতে ত্বকের বাড়তি যত্ন নিতে হয় সবারই। শিশু বৃদ্ধদের বেলাও দরকার বাড়তি যত্নের। কেননা এই সময় ত্বক অতিরিক্ত শুষ্ক হয়ে পড়ে। ফলে দেখা দিতে পারে ত্বকের নানা সমস্যা। এজন্য আমরা বিভিন্ন নামিদামি ব্র্যান্ডের ময়েশ্চারাইজার পণ্য ব্যবহার করে থাকি। তবে আশানুরূপ ফল পাওয়া যায় না।

ত্বকে শুষ্কতা রয়েই যায়। এজন্য ব্যবহার করতে পারেন সরিষার তেল। সরিষার তেল অ্যান্টি ব্যাকটেরিয়াল ও অ্যান্টি ফাঙ্গাল উপাদানে ভরপুর, অ্যালার্জি ও র‍্যাশ প্রতিরোধ করে। ত্বকের শুষ্কতা ও চুলকানি রুখতেও সরিষার তেল কার্যকরী। এক সময়ে শিশুদের তেল মাখিয়ে রোদে রাখা হতো তবে এখন অনেকেই সরিষা তেলের পরিবর্তে বেছে নেন অলিভ অয়েল। কিন্তু চিকিৎসকদের মতে, সতিশার তেলে আস্থা রাখাই বুদ্ধিমানের কাজ। নিয়মিত সরিষার তেল মাখলে অনেক জটিল সমস্যার সমাধান করা সম্ভব।

সরিষার তেলে রয়েছে প্রোটিন, ভিটামিন-ই, ক্যালসিয়াম, ভিটামিন-বি কমপ্লেক্স, ওমেগা ফ্যাটি এসিড এবং পরিমাণমতো ভিটামিন-এ। গোসলের আধঘণ্টা আগে সারা গায়ে ভাল করে তেল ম্যাসাজ করুন। দেখবেন, দিনে দিনে ত্বকের ঔজ্জ্বল্য বাড়ছে। পাশাপাশি, এই শীতে ত্বক থাকবে তরতাজাও।

এছাড়াও ত্বকের ডার্ক স্পট, ট্যান বা পিগমেন্টেশন ঠেকাতে বেসন, দই, লেবুর রস আর সরিষার তেল মিশিয়ে ১০-১৫ মিনিট মুখে লাগিয়ে রাখুন, তার পর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। সরিষার তেল ও নারকেল তেল মিশিয়ে ১০ মিনিট ত্বকে ম্যাসাজ করুন, ত্বক নরম, উজ্জ্বল থাকবে।

আরও পড়ুন
Loading...